ঢাকা, সোমবার, ৩ মাঘ ১৪২৮, ১৭ জানুয়ারি ২০২২, ১৩ জমাদিউস সানি ১৪৪৩

আন্তর্জাতিক

রাশিয়ার পরমাণু স্থাপনা রক্ষায় আগুন নেভানোর সরঞ্জাম পাঠাচ্ছে যুক্তরাষ্ট্র

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৫৩ ঘণ্টা, আগস্ট ১৪, ২০১০
রাশিয়ার পরমাণু স্থাপনা রক্ষায় আগুন নেভানোর সরঞ্জাম পাঠাচ্ছে যুক্তরাষ্ট্র

মস্কো: রাশিয়ায় আগুন নেভানোর সরঞ্জাম পাঠাচ্ছে যুক্তরাষ্ট্র। বিশেষ করে আগুনের কবল থেকে দেশটির পরমাণু স্থাপনাকে রক্ষার জন্য যুক্তরাষ্ট্র এ সহায়তা দিচ্ছে।

মেইল অনলাইনের একটি প্রতিবেদনে এ কথা জানা গেছে।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামা দাবানলের কারনে প্রাণহানির জন্য রাশিয়ার প্রেসিডেন্ট দিমিত্রি মেদভেদেভের কাছে শোকবার্তা পাঠিয়েছেন।

হোয়াইট হাউজ সূত্রে জানা গেছে, প্রতিরক্ষা মন্ত্রণালয়ের সংস্থাগুলো বিমানে রাশিয়ায় অগ্নিনির্বাপক যন্ত্রপাতি পাঠাতে যাচ্ছে।  

এদিকে রাশিয়া শুক্রবার জানিয়েছে, আগুন দেশটির প্রধান পরমাণু কেন্দ্রের কাছে চলে এসেছে। পরমাণুকেন্দ্রটি ঝুঁকির মধ্যে রয়েছে। ওই শহরে স্পর্শকাতর গবেষণাগার রয়েছে।

অগ্নিনির্বাপন কর্মীরা আগুন নিয়ন্ত্রনে দিন-রাত কাজ করছে। আগুন ছড়িয়ে পড়ায় ওই এলাকা থেকে বিদেশি পর্যটকদের সরিয়ে নেওয়া হয়েছে।

মস্কোর তিন’শ মাইল পূর্বাঞ্চলে বজ্রপাত থেকে পাইন গাছে আগুন লাগে। আগুন নিয়ন্ত্রণে  
৩ হাজার ৫০০ অগ্নিনির্বাপক কাজ করছে। দুটি ট্রেন, হেলিকপ্টার ও বিমান  দিয়ে সামরিক কায়দায় আগুন নিয়ন্ত্রণে নেওয়া চেষ্টা চলছে।

গ্রীষ্মের প্রচন্ড্র তাপদাহের ফলে রাশিয়ার স্মরণকালের ভয়াবহ আগুনের সূত্রপাত হয়। আগুনে সৃষ্ট বিষাক্ত ধোঁওয়ায় আক্রান্ত হয়ে মাত্র একদিনেই মস্কোতেই ৭০০ মানুষ মারা গেছেন।

বাংলাদেশ স্থানীয় সময়: ১২৩৮ ঘণ্টা, আগস্ট ১৪, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa