ঢাকা, বৃহস্পতিবার, ৬ মাঘ ১৪২৮, ২০ জানুয়ারি ২০২২, ১৬ জমাদিউস সানি ১৪৪৩

আন্তর্জাতিক

‘গ্রাউন্ড জিরো’র পাশে মসজিদ নির্মাণের ঘোষণা দিলেন ওবামা

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০২১৩ ঘণ্টা, আগস্ট ১৪, ২০১০
‘গ্রাউন্ড জিরো’র পাশে মসজিদ নির্মাণের ঘোষণা দিলেন ওবামা

ওয়াশিংটন: নিউ ইয়র্কের ‘গ্রাউন্ড জিরো’-এর পাশে মসজিদ এবং মুসলিম সাংস্কৃতিক কেন্দ্র নির্মাণের কথা জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা। রিপাবলিকান দল এবং অনেক রক্ষণশীল মার্কিনীর বিরোধিতা সত্ত্বেও ওবামা তার সিদ্ধান্তে অনড়।

হোয়াইট হাউজে  আয়োজিত এক ইফতার মাহফিলে ওবামা বলেন, ‘একজন প্রেসিডেন্ট ও সর্বোপরি একজন নাগরিক হিসেবে আমি বিশ্বাস করি, মুসলমানদেরও  অন্য আমেরিকানদের মত ধর্মচর্চার অধিকার রয়েছে। তাদেরও অধিকার আছে দেশের আইন ও নিয়ম মেনে শান্তি ও সৌহার্দ্য প্রকাশে মিলনায়ন গড়ে তোলা।


বারাক ওবামা বলেন , ‘মুসলমান ও আল কায়দা এক নয়’। যারা নিরপরাধ মানুষ, নারী ও শিশু হত্যা করে তারা সন্ত্রাসী, তারা কোনো ধর্মীয় নেতা নয়। ’


এমাসের শুরুতে নিউ ইয়র্কের একটি সংস্থা শহরে মিলনায়তন নির্মাণের উপায় নিশ্চিত করেছেন। মিলনায়তনে একটি প্রার্থনাকক্ষ থাকবে। এছাড়া সেপ্টেম্বর ১১ এর হামলাস্থল ‘গ্রাউন্ড জিরো’র পাশে দুটি বড় পাথর স্থাপন করা হবে।


ওবামা বলেন, আমেরিকা এবং এর বসবাসকারীরা ধর্মীয় স্বাধীনতা ভোগ করবে। আমরা চাচ্ছি যুক্তরাষ্ট্র এবং মুসলমানদের মধ্যে সম্পর্কের উন্নতি ঘটাতে। এটা আমাদের পররাষ্ট্র নীতির অংশ।


আল কায়দা টুইন টাওয়ার ও ওয়ার্ল্ড ট্রেড সেন্টারে ৯/১১ এর হামলায় দুই হাজর ৭’শ মানুষ নিহত হয়। এরপর বুশ প্রশাসন যুক্তরাষ্ট্র আফগানিস্তানে অভিযান শুরু করে ও সন্ত্রাসবাদের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করে।

বাংলাদেশ স্থানীয় সময়: ১৩৪৫ ঘণ্টা, আগস্ট ১৪, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa