ঢাকা, শুক্রবার, ৬ কার্তিক ১৪২৮, ২২ অক্টোবর ২০২১, ১৪ রবিউল আউয়াল ১৪৪৩

আন্তর্জাতিক

সংবিধান তৈরিতে ব্যর্থতার প্রতিবাদে নেপালে ধর্মঘট

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭০৬ ঘণ্টা, আগস্ট ১৫, ২০১০
সংবিধান তৈরিতে ব্যর্থতার প্রতিবাদে নেপালে ধর্মঘট

কাঠমুন্ডু: নেপালের আদিবাসী সম্প্রদায়ের একটি দল রোববার সারাদেশে ধর্মঘট করেছে। নতুন জাতীয় সংবিধান তৈরিতে সাংসদদের ব্যর্থতার প্রতিবাদে ওই ধর্মঘট ডাকা হয়।

এতে গোটা দেশ কার্যত অচল হয়ে পড়ে।

সপ্তাহের প্রথম কর্মদিবসে ডাকা এ ধর্মঘটের কারণে দোকন-পাট, অফিস-আদালত এবং নেপালের রাস্তায় সব ধরনের যানবাহন চলাচল বন্ধ থাকে।

নেপাল ফেডারেশন অফ ইন্ডিজিনিয়াস ন্যাশনালিটিসের চেয়ারম্যান রাজ কুমার লেখি বলেন, ‘দেশের জন্য নতুন সংবিধান তৈরি করতে আমরা রাজনৈতিক দলগুলোর মনোযোগ আশা করছি। আমরা তাদের কাছে নেপালের সংখ্যালঘুদের অধিকারের নিশ্চিয়তা চাচ্ছি। ’

এদিকে যানবাহন ভাঙ্গচুরের দায়ে ৬০ জনকে আটক করা হয়েছে বলে পুলিশ জানিয়েছে। এছাড়া শান্তিপূর্ণভাবেই ধর্মঘট পালিত হয়।

তবে মানবাধিকার কর্মীদের আঘাত করাসহ অপ্রয়োজনীয়ভাবে পুলিশ বিক্ষোভকারীদের গ্রেপ্তার করেছে বলে লাখি অভিযোগ করেন। এদিকে দিনের শেষে বিনা অভিযোগে আটককৃতদের মুক্তি দেওয়া হবে বলে পুলিশ জানান।

উল্লেখ্য, নতুন সংবিধান তৈরি ও ২০০৬ সালে মাওবাদী বিদ্রোহী ও রাষ্ট্রের সঙ্গে সংঘটিত গৃহযুদ্ধ শেষ হওয়ার পর শুরু হওয়া শান্তি প্রক্রিয়া সম্পন্ন করার জন্য ২০০৮ সালের মে মাসে দুুই বছর মেয়াদে নেপালের সংসদ নির্বাচিত হয়।

তবে নির্ধারিত সময়ে দুটি লক্ষ্য পূরণেই ব্যর্থ হয় তারা। এদিকে দশক ধরে বৈষম্য ও নেপালের জাতীয় রাজনীতি থেকে বিচ্ছিন্ন থাকার পর নিজেদের অধিকার নিশ্চিত করতে নতুন সংবিধানের দাবি জানিয়ে আসছে সংখ্যালঘু সম্প্রদায়।

বাংলাদেশ স্থানীয় সময়: ১৭৫৬ ঘণ্টা, আগস্ট ১৫, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa