ঢাকা, শনিবার, ৭ কার্তিক ১৪২৮, ২৩ অক্টোবর ২০২১, ১৫ রবিউল আউয়াল ১৪৪৩

আন্তর্জাতিক

বিশ্বের সবচেয়ে উন্নত যুদ্ধবিমান এফ-৩৫ কিনবে ইসরায়েল

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১২৯ ঘণ্টা, আগস্ট ১৬, ২০১০
বিশ্বের সবচেয়ে উন্নত যুদ্ধবিমান এফ-৩৫ কিনবে ইসরায়েল

ইসরায়েল: ইসরায়েল বিশ্বের সবচেয়ে উন্নত এফ-৩৫ যুদ্ধবিমান কিনতে যাচ্ছে। দেশটির প্রতিরক্ষামন্ত্রী এহুদ বারাক রোববার বিমান বাহিনীর জন্য ‘জয়েন্ট স্ট্রাইক ফাইটার’ (জেএসএফ) নামে খ্যাত যুক্তরাষ্ট্রের তৈরি এ যুদ্ধবিমান কেনার বিষয়টিতে অনুমোদন দিয়েছেন।

প্রতিরক্ষা মন্ত্রণালয়ের এক বিবৃতিতে নীতিগত অনুমোদন দেওয়ার বিষয়টি জানানো হয়েছে। খবর এএফপি’র


 দেশটির সর্বাধিক প্রচারিত দৈনিক ইয়েদিওত আহারোনোত্ পত্রিকায় গত সপ্তাহে এ বিষয়ে বেশ কয়েকটি প্রতিবেদন প্রকাশিত হয়েছে। এতে বলা হয়, ইসরায়েল প্রাথমিকভাবে ২০টি এফ-৩৫ যুদ্ধবিমান কিনবে বলে ধারণা  করা হচ্ছে। এর জন্য ব্যয় ধরা হয়েছে ২৭৫কোটি মার্কিন ডলার।

এতে আরও বলা হয়, বিশ্বের সর্বাধুনিক এই যুদ্ধবিমান কেনার বিষয়টি নিরাপত্তা মন্ত্রিসভায় অনুমোদন পেলে এখাতে এটিই হচ্ছে ইহুদি রাষ্ট্রটির সবচেয়ে বড় অস্ত্র ক্রয় চুক্তি।

বারাকের বিবৃতিতে বলা হয়েছে, ‘বিমানবাহিনীতে এফ-৩৫ এর মতো যুদ্ধবিমান দেশের নিরাপত্তার ব্যাপারে সাহায্য করবে। এটি স্বল্প ও দূরপাল্লার সব লক্ষ্যবস্তুতে অব্যর্থ হামলা চালাতে সক্ষম। ’ রাশিয়ান তোপল এম-৪০০ ও তোপল এম-৫০০ নামের প্রতিরক্ষা ক্ষেপণাস্ত্র ব্যবস্থা ছাড়া বিশ্বের অন্য সকল প্রতিরক্ষা ব্যবস্থা ও রাডারের চোখ ফাঁকি দিতে পারবে এই যুদ্ধবিমান।  

এই মডেলের যুদ্ধবিমানটি এখনো চলাচল শুরু করেনি। ২০১৫ সালের দিকে কার্যক্রম শুরু করতে পারবে বলে আশা করা হচ্ছে। দেশটির স্থানীয় ব্যবসায়ীরা বিমানের যন্ত্রাংশ সংযোজনের সাথে সম্পৃত্ত হওয়াসহ খুচরা যন্ত্রাংশ তৈরি করতে চান।

দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মহা পরিচালক উদি শানিও বলেছেন, বেচাকেনার এ বিষয়টিতে ইসরায়েলি শিল্প প্রতিষ্ঠানের বিমান সংযোজন ও খুচরা যন্ত্রাংশ উৎপাদনের বিষয়টিকে বিবেচনা করা হয়েছে।  

মার্কিন যুক্তরাষ্ট্রের এরোস্পেস অ্যান্ড ডিফেন্স জায়ান্ট লকহিড মার্টিনের তৈরি হচ্ছে বিশ্বের ব্যয়বহুল এই এফ-৩৫ বিমান ।

বাংলাদেশ স্থানীয় সময়: ১৩২০ঘণ্টা, আগস্ট ১৬, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa