ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

মৃত্যুর কারণ জানতে সাইমন বলিভারের দু’বোনের দেহাবশেষ উত্তোলন

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২২৩ ঘণ্টা, আগস্ট ৩১, ২০১০
মৃত্যুর কারণ জানতে সাইমন বলিভারের দু’বোনের দেহাবশেষ উত্তোলন

কারাকাস: ভেনেজুয়েলার স্বাধীনতার নায়ক সাইমন বলিভারের মৃতদেহ শনাক্ত করে তাঁর মৃত্যুর কারণ জানতে সোমবার তার দুই বোনের দেহাবশেষ কবর থেকে তোলা হয়েছে। ওই দুই বোনের ডিএনএ পরীা করা হবে।



গত জুলাই মাসে কবর থেকে লাতিন আমেরিকার কিংবদন্তী নেতা সাইমন বলিভারের দেহাবশেষ তোলা হয়। সবার বিশ্বাস এটি বলিভারেরই মরদেহ।

তাছড়া, ভেনিজুয়েলার প্রেসিডেন্ট হুগো শাভেজ বলেছেন, তার মরদেহ শনাক্ত করার পাশাপাশি তিনি কিভাবে মারা গেছেন তার কারণও খুঁজে বের করা হবে এই ডিএনএ পরীক্ষার মাধ্যমে।

দেশটির ভাইস প্রেসিডেন্ট এলিয়াস হাউয়া বলেন, বলিভারকে শনাক্তের জন্য দুটি কমিটি গঠন করা হয়েছে। এটিই বলিভারের মরদেহ কিনা তার যথার্থতা যাচাই করবে একটি কমিটি। অন্যটি খতিয়ে দেখবে কীভাবে তিনি মারা গেছেন।

মারিয়া আন্তোনিয়া এবং হুয়ানা বলিভারের দেহাবশেষ থেকে একটি করে দাঁত নেওয়া হয়েছে ডিএনএ পরীক্ষার জন্য। তাদের মরদেহ কারাকাসের প্রধান গীর্জার শবাধারে রাখা ছিল।

ঐতিহাসিকদের মতে, কলম্বিয়া শহরের অদূরে সান্তা মার্তায় যক্ষ্মায় আক্রান্ত হয়ে ১৮৩০ সালের ডিসেম্বরে মারা যান তিনি। কিন্তু তাঁর মৃত্যুর এত বছর পর প্রেসিডেন্ট শাভেজ দাবি করেন যে, তাকে হত্যা করা হয়েছে।

বিরোধী দল, এমনকি ইতিহাসবিদরা এই কাজের জন্য শাভেজের নিন্দামুখর হয়েছেন। তাদের অভিযোগ, শাভেজ নতুনভাবে ভেনেজুয়েলার ইতিহাস লেখার চেষ্টা করছেন।

সাইমন বলিভার স্পেনের ঔপনিবেশিক শাসন থেকে দক্ষিণ আমেরিকার, দেশ ভেনেজুয়েলা, কলম্বিয়া, ইকুয়েডর, পেরু এবং বলিভিয়াকে স্বাধীন করেন।

বাংলাদেশ স্থানীয় সময়: ১২০৭ ঘণ্টা, আগস্ট ৩১, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।