ঢাকা, রবিবার, ৯ আষাঢ় ১৪৩১, ২৩ জুন ২০২৪, ১৫ জিলহজ ১৪৪৫

আন্তর্জাতিক

সৌদিতে ৮ ‘নারী অধিকার’ সমর্থনকারী আটক

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯১৯ ঘণ্টা, এপ্রিল ৫, ২০১৯
সৌদিতে ৮ ‘নারী অধিকার’ সমর্থনকারী আটক প্রতীকী ছবি।

ঢাকা: নারী অধিকার প্রতিষ্ঠায় বিশ্বের অন্যান্য দেশের চেয়ে পিছিয়ে রয়েছে সৌদি আরব। তবে সাম্প্রতিক সময়ে নিজেদের অধিকার আদায়ে সোচ্চার দেশটির নারীরা।

এরই জেরে সৌদিতে ইতোমধ্যে সুযোগ-সুবিধা পেতে শুরু করেছেন তারা। তবে ‘নারী অধিকার’ সমর্থনকারী এবং পূর্বে এর সঙ্গে সম্পৃক্ততার কারণে আটক ব্যক্তিদের সঙ্গে যোগাযোগ থাকায় আরও আট ব্যক্তিকে আটক করেছে সৌদি কর্তৃপক্ষ।

বৃহস্পতিবার (০৪ এপ্রিল) তাদের আটক করা হয় বলে জানিয়েছে আন্তর্জাতিক সংবাদমাধ্যম। আটকদের মধ্যে দু’জনের সৌদি এবং যুক্তরাষ্ট্র দু’দেশেরই যৌথ নাগরিকত্ব রয়েছে।

আটকরা সরাসরিভাবে নারী অধিকার আদায়ে কোনো আন্দোলনে ছিলেন না। তাদের মধ্যে আইনজীবী এবং লেখক রয়েছেন। যারা শান্তভাবে নারী অধিকার প্রতিষ্ঠার মতো বিভিন্ন বৃহত্তর সামাজিক পুনঃসংস্কার সমর্থন করেন।

আটকদের মধ্যে একজন হলেন সালাহ আল-হায়দার। তার সৌদি এবং যুক্তরাষ্ট্র দু’দেশেরই যৌথ নাগরিকত্ব রয়েছে। তিনি স্ত্রী এবং সন্তান নিয়ে রিয়াদে বসবাস করতেন। তার মা আজিজা আল-ইউসুফ দেশটির একজন বিশিষ্ট নারী অধিকার কর্মী, যিনি সম্প্রতি কারাগার থেকে সাময়িক মুক্তি পেয়েছেন।

বাংলাদেশ সময়: ১৫১৯ ঘণ্টা, এপ্রিল ০৫, ২০১৯
এসএ/টিএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।