ঢাকা, রবিবার, ৯ আষাঢ় ১৪৩১, ২৩ জুন ২০২৪, ১৫ জিলহজ ১৪৪৫

আন্তর্জাতিক

ইরানে ভয়াবহ বন্যায় ৬২ জনের প্রাণহানি, সতর্কতা

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৫৬ ঘণ্টা, এপ্রিল ৫, ২০১৯
ইরানে ভয়াবহ বন্যায় ৬২ জনের প্রাণহানি, সতর্কতা ভয়াবহ বন্যায় তলিয়ে গেছে বাড়িঘর, ছবি: সংগৃহীত

ঢাকা: ভারী বর্ষণে ভয়াবহ রকমের বন্যার সৃষ্টি হয়েছে ইরানে। দেশটির ১১টি প্রদেশ ইতোমধ্যে তলিয়ে গেছে। আরও তলিয়ে যাচ্ছে দ্রুত বেগে। এছাড়া বেশ কয়েকদিন ধরে চলমান এ দুর্যোগে এখন পর্যন্ত প্রাণহানি হয়েছে ৬০ জনেরও বেশি মানুষের। জারি করা হয়েছে সতর্কতা।

বৃহস্পতিবার (০৪ এপ্রিল) দেশটির লিগ্যাল মেডিসিন অর্গানাইজেশন মৃত সংখ্যা ৬০ ছাড়িয়ে গেছে বলে উল্লেখ করে।

অর্গানাইজেশনটি জানায়, গেলো মার্চ থেকে শুরু হওয়া বৃষ্টিতে সৃষ্ট বন্যায় ইরানের পশ্চিমাঞ্চলেই শুধু মৃত্যু হয়েছে ২১ জনের।

আর ইরানজুড়ে এ পর্যন্ত মৃত্যু হয়েছে ৬২ জনের মতো।

মধ্যপ্রাচ্যের দেশটিতে বর্তমানে উদ্ধার অভিযান চলছে দ্রুত গতিতে। এছাড়া নতুন করে আবার কিছু এলাকায় বাঁধ ভেঙে যাওয়ার আশঙ্কা করা হচ্ছে। এতে প্লাবিত হয়ে যেতে পারে নতুন অঞ্চলও। এ নিয়ে এসব এলাকায়ও বিধ্বংসের সতর্কতা জারি করা হয়েছে। ভয়াবহ বন্যায় তলিয়ে গেছে বাড়িঘর, ছবি: সংগৃহীতআন্তর্জাতিক সংবাদমাধ্যম বলছে, দেশটিতে মারাত্বক বন্যায় হাজার হাজার মানুষ বাস্তুচ্যুত হয়েছে পড়েছেন। একইসঙ্গে অনেকের খাদ্য, পানি, তাঁবু এবং কম্বলের প্রয়োজনীয়তা দেখা দিয়েছে।

দেশের জাতীয় দুর্যোগ ব্যবস্থাপনা সংস্থা জানিয়েছে, প্রবল বর্ষণের কারণে দেশের ১৪১টি নদীর পানি বেড়ে তীর টপকে বিশাল এলাকা ভাসিয়ে দিয়েছে। এতে বিভিন্ন শহরের ৭৮টি রাস্তায় যান চলাচল বন্ধ। অনেক গ্রামঞ্চলও অচল হয়ে পড়েছে।

বাংলাদেশ সময়: ১৫৪০ ঘণ্টা, এপ্রিল ০৫, ২০১৯
টিএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।