ঢাকা, রবিবার, ১৩ শ্রাবণ ১৪৩১, ২৮ জুলাই ২০২৪, ২১ মহররম ১৪৪৬

আন্তর্জাতিক

তুরস্কের পরমাণু অস্ত্র নেই ‘মানতে পারেন না’ এরদোগান

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬২৮ ঘণ্টা, সেপ্টেম্বর ৫, ২০১৯
তুরস্কের পরমাণু অস্ত্র নেই ‘মানতে পারেন না’ এরদোগান

বিশ্বে যে দেশগুলোরই পরমাণু অস্ত্র আছে, তারা বিশ্বরাজনীতিতে নীতি-নির্ধারকের ভূমিকায় রয়েছে। সংশ্লিষ্ট দেশগুলোর জাতীয় নিরাপত্তা নিশ্চিত রাখার ক্ষেত্রেও বড় ভূমিকা রাখছে এ ধরনের অস্ত্র।

পরমাণু অস্ত্রের এই ‘প্রভাব’ বিবেচনায় নিয়ে যেন উচ্চাকাঙ্ক্ষী হয়ে উঠলেন তুরস্কের প্রেসিডেন্ট রজব তায়্যিপ এরদোগান। তিনি বলেছেন, তার দেশের পরমাণু অস্ত্র না থাকাটা তিনি মানতে পারেন না।

যদিও এই অস্ত্র তৈরির ক্ষেত্রে আঙ্কারার কোনো চিন্তা আছে কি-না, সে বিষয়ে কিছু বলেননি তিনি।

বুধবার (৪ সেপ্টেম্বর) পূর্বাঞ্চলীয় শহর সিভাসে ক্ষমতাসীন একেপির একটি সমাবেশে বক্তৃতাকালে এরদোগানের এই উচ্চাকাঙ্ক্ষা প্রকাশ পায়। তুরস্কের সংবাদমাধ্যম এ বিষয়ে সংবাদ প্রকাশ করেছে।

এরদোগান বলেন, ‘বেশ কিছু দেশের পরমাণু অস্ত্রবাহী ক্ষেপণাস্ত্র বা মিসাইল রয়েছে, তাও কেবল এক-দু’টো নয়। কিন্তু (আমাদের বলা হয়) আমাদের এ ধরনের অস্ত্র থাকতে পারবে না। এটা আমি মানতে পারি না। এমন কোনো উন্নত দেশ নেই যাদের কাছে তা (পরমাণু অস্ত্র) নেই। ’

মুসলিম সংখ্যাগরিষ্ঠতার দেশ তুরস্ক বর্তমানে মধ্যপ্রাচ্যের রাজনীতিতে অন্যতম নীতি-নির্ধারকের ভূমিকায় রয়েছে। অস্ত্র কেনার দিক থেকে তারা সামনে থাকলেও এশিয়া-ইউরোপের সংযোগস্থলের এ দেশটি পরমাণু নিরস্ত্রীকরণ সংক্রান্ত দু’টি প্রধান চুক্তিতেই স্বাক্ষরকারী।

ইসরায়েলের মতোই তুরস্কের জাতীয় সুরক্ষা নিশ্চিত করতে চান ইঙ্গিত দিয়ে এরদোগান বলেন, ‘আমাদের পাশেই, প্রায় প্রতিবেশী ইসরায়েল রয়েছে। এই অস্ত্র (পরমাণু) বানিয়ে তারা অন্যদের (অন্য দেশ) ভয় পাইয়ে দিয়েছে। ফলে কেউ তাদের স্পর্শ করতেও পারবে না। ’ 

বিশ্লেষকদের মতে, ইসরায়েলের হাতে বড় আকারের পরমাণু অস্ত্রের বহর থাকলেও এ বিষয়ে তারা সবসময়ই লুকোছাপা করেছে। অন্য দেশগুলো তাদের পরমাণু অস্ত্রের বিষয়ে অনেক তথ্য প্রকাশ করলেও ইসরায়েল এ নিয়ে কখনোই মন্তব্য করেনি।

বাংলাদেশ সময়: ১২২৩ ঘণ্টা, সেপ্টেম্বর ০৫, ২০১৯
এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।