ঢাকা, শনিবার, ১২ অগ্রহায়ণ ১৪২৮, ২৭ নভেম্বর ২০২১, ২১ রবিউস সানি ১৪৪৩

আন্তর্জাতিক

আহমাদিনেজাদের মন্তব্যের সমালোচনায় ফিলিস্তিন

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৪৬ ঘণ্টা, সেপ্টেম্বর ৫, ২০১০
আহমাদিনেজাদের মন্তব্যের সমালোচনায় ফিলিস্তিন

রামাল্লা: ইসরায়েল-ফিলিস্তিনের শান্তি আলোচনা বিষয়ে ইরানের প্রেসিডেন্ট মাহমুদ আহমাদিনেজাদের মন্তব্যের সমালোচনা করেছেন ফিলিস্তিনি কতৃপক্ষ।

ফিলিস্তিনের সরকারি বার্তাসংস্থা ওয়াফার সরবরাহকৃত একটি বিৃতিতে দেশটির কর্তৃপক্ষের মুখপাত্র নাবিল আবু রোদেইনা বলেন, ‘ আহমাদিনেজাদ ইরানের জনগণের প্রতিনিধিত্ব করেনা।

তিনি নির্বাচনে প্রতারনা করে অবৈধভাবে ক্ষমতা দখল করেছে। ফিলিস্তিন বিষয়ে কথা বলার কোনো অধিকার তার নেই। ’

তিনি আরও বলেন, ‘আমরা আমাদের জাতীয় অধিকার ও স্বার্থকে রক্ষা করছি। কোনো ব্যক্তিরই আমাদের হুমকী দেওয়ার বা প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসের নেতৃত্বাধীন ‘প্যালেস্টানিয়ান লিবারেশন অর্গানাইজেশনে’র বৈধতা নিয়ে প্রশ্ন তোলার অধিকার নেই। ’

পশ্চিমা সমর্থিত ফিলিস্তিনের নেতা আব্বাসকে ইসরায়েলের জিম্মি বলাসহ বৃহস্পতিবার ওয়াশিংটনে শুরু হওয়া শান্তি আলোচনা বৈধ নয় বলে মন্তব্য করেন আহমাদিনেজাদ। ফিলিস্তিনের পক্ষে ঐক্যমতে আসার কোনো অধিকার আব্বাসের নেই বলেও জানান তিনি।  

আব্বাসের আলোচক দলকে উদ্দেশ্যে করে তেহরানে শুক্রবার অনুষ্ঠিত সমাবেশে আহমাদিনেজাদ বলেন, ‘তারা কি নিয়ে আলোচনা করতে চান? তারা কাদের প্রতিনিধিত্ব করেন? তারা কোনো বিষয়ে আলোচনা করতে যাচ্ছেন?’

তিনি আরও বলেন, ‘ফিলিস্তিনি ভূখন্ডের একটি অংশ বিক্রি করার অধিকার তাদের কে দিয়েছে? ফিলিস্তিনের জনগণ কখনো এ দেশের মাটির এক ইঞ্চিও শত্রুর কাছে বিক্রির অনুমতি দিবেনা। ’

ইরান ধারাবাহিকভাবে নতুন এ আলোচনার বিরোধিতা করাসহ ইসলামি আন্দোলনকারী হামাসকে সমর্থন জানিয়ে আসছে।

এদিকে দখলকৃত পশ্চিমতীরে ইসরায়েলি বসতি স্থাপনকারীদের লক্ষ্য করে দু’দফায় হামলা চালানোসহ আবারও আলোচনা শুরুর পরিপ্রেক্ষিতে শবযাত্রার আয়োজন করে হামাস। হামাসের এ হামলায় চারজন নিহত হন।

বাংলাদেশ স্থানীয় সময়: ১৩৪৫ ঘণ্টা, সেপ্টেম্বর ৫, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa