ঢাকা, রবিবার, ১৩ অগ্রহায়ণ ১৪২৮, ২৮ নভেম্বর ২০২১, ২২ রবিউস সানি ১৪৪৩

আন্তর্জাতিক

ভূমিকম্প পরবর্তী নিউজিল্যান্ডে আরও বিপর্যয়ের আশঙ্কা

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬১৮ ঘণ্টা, সেপ্টেম্বর ৫, ২০১০
ভূমিকম্প পরবর্তী নিউজিল্যান্ডে আরও বিপর্যয়ের আশঙ্কা

ক্রাইস্টচার্চ: নিউজিল্যান্ডে দ্বিতীয় বৃহত্তম শহর ক্রাইস্টচার্চে শনিবার কয়েক দশকের মধ্যে ভয়াবহ ভূমিকম্প আঘাত হানার পর আরও বিপর্যয়ের আশঙ্কা দেখা দিয়েছে।

নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জন কে বলেন, ভূমিকম্পে ক্ষয় ক্ষতির পরিমান শত শত কোটি ডলার হতে পারে।

তবে এটা খুবই আশ্চর্যজনক ঘটনা যে ৭ মাত্রার ভূমিকম্পে একজন মানুষও মারা যায়নি।

প্রধানমন্ত্রী বলেন, ‘আমরা এখানে আছি বিধ্বস্ত শহরবাসীকে সহায়তা করার জন্য। ক্রাইস্টচার্চ শহরের জন্য এটা শোকাবহ একটি ঘটনা। ’

এদিকে বেসামরিক প্রতিরক্ষা বিভাগ এক বিবৃতিতে জানিয়েছে, ভূমিকম্পের ফলে প্রতিঘণ্টায় ১৩০ কিলোমিটার বেগে ঝড়ো হাওয়া বইছে এবং সোমবার পর্যন্ত ভারী বর্ষণ অব্যাহত থাকবে। শক্তিশালী ঝড়ো বাতসে আবারও ভবন ও অবকাঠামো ক্ষতিগ্রস্ত হতে পারে।

বেসামরিক প্রতিরক্ষা বিভাগের কর্মকর্তরা সতর্ক করে বলেছেন, জরুরি অবস্থা তুলে নেওয়া হয়নি। ২৪ ঘণ্টায় ৩০টি ভূমিকম্প আঘাত হেনেছে। এধরনের ভূমিকম্প কয়েক সপ্তাহ ধরে চলতে পারে বলেও সতর্ক করেন তারা।

শনিবার রাতে প্রায় ২০০ মানুষকে নিরাপদ আশ্রয়কেন্দ্রে সরিয়ে নেওয়া হয়। এরপর প্রায় এক হাজার মানুষ তাদের বাড়ি ঘরের ক্ষতি হওয়ার পর পরিবার ও বন্ধুসহ আশ্রয়কেন্দ্রে অবস্থান নিয়েছেন।

শক্তিশালী ভূমিকম্পের ফলে শহরের বিদ্যুৎ, পানি ও মোবাইল নেটওয়ার্ক বন্ধ রয়েছে। বিমান ও রেল চলাচল বন্ধ রাখা হয়েছে। পুরোনো ভবন  দেয়াল ও দোকনপাট বিধ্বস্ত হয়েছে।


বাংলাদেশ স্থানীয় সময়: ১৫৪২ ঘণ্টা, সেপ্টেম্বর ০৫, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa