ঢাকা, রবিবার, ১৩ অগ্রহায়ণ ১৪২৮, ২৮ নভেম্বর ২০২১, ২২ রবিউস সানি ১৪৪৩

আন্তর্জাতিক

প্রধানমন্ত্রী নির্বাচনে ষষ্ঠবার ব্যর্থ নেপালের সংসদ

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯২৪ ঘণ্টা, সেপ্টেম্বর ৫, ২০১০
প্রধানমন্ত্রী নির্বাচনে ষষ্ঠবার ব্যর্থ নেপালের সংসদ

কাঠমুন্ডু: নেপালের সংসদ রোববার ষষ্ঠবারের মত প্রধানমন্ত্রী নির্বাচনে ব্যর্থ হয়েছে। তবে খুব শিগগিরই নতুন সরকার গঠন করা না হলে তা ‘ভয়াবহ সংকট’ এ পরিণত হবে বলে সংসদের স্পীকার সতর্ক করে দিয়েছেন।



রোববারের নির্বাচনে দাহাল ২৪০টি এবং পাওদেল ১২২টি ভোট পেয়েছেন। তবে নেপাল-ইউনিফাইড মাক্সিস্ট লেনিনিস্ট (ইউএমএল) নামের নেপালের তৃতীয় বৃহত্তম দল বরাবরই এ নির্বাচনে নিরপেক্ষ ভূমিকা পালন করে আসছে।
বিরোধী মাওবাদী দলের চাপের মুুখে তৎকালীন প্রধানমন্ত্রী মাধভ কুমার নেপাল পদত্যাগ করার পর ৩০ জুন থেকে দেশটির রাজনীতিতে অচলাবস্থা দেখা দেয়।

এরপর থেকে নতুন প্রশাসনের গঠন কাঠামো বিষয়ে নেতারা ঐক্যমতে পৌঁছাতে ব্যর্থ হন। একইসঙ্গে নতুন প্রধানমন্ত্রী নির্বাচনের উদ্দেশ্যে এর আগে পাঁচবার নির্বাচনের আয়োজন করে প্রতিবারই ব্যর্থ হয় দেশটি।

২০০৮ সালে ক্ষমতায় আসা মাওবাদী দল সংসদে সবচেয়ে বেশি আসনের অধিকারী হলেও এককভাবে সরকার গঠনের জন্য দলটির পর্যাপ্ত সংখ্যাগরিষ্ঠতা নেই।
প্রচন্ড নামে অধিক পরিচিত মাওবাদী নেতা পুষ্প কমল দহল সংসদের দ্বিতীয় বৃহৎ দল কেন্দ্রীয় নেপালি কংগ্রেসের চেয়ারম্যান রাম চন্দ্র পাওদেলের সঙ্গে প্রতিদ্বন্দীতা করছেন।
কিন্তু নতুন জোট সরকার গঠনে কোনো প্রার্থীই বিরোধী দলের পর্যাপ্ত সমর্থন পেতে ব্যর্থ হয়।
এদিকে মাওবাদীদের সঙ্গে সংসদের ৬০১টি আসনের মধ্যে ৮২ আসনধারী ুদ্র চারটি দলের জোট গঠনের কথা চললেও এ বিষয়ে চূড়ান্ত কোনো সিদ্ধান্ত হয়নি।
বাংলাদেশ স্থানীয় সময়: ১৮১৯ ঘণ্টা, সেপ্টেম্বর ৫, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa