ঢাকা, বৃহস্পতিবার, ১৮ অগ্রহায়ণ ১৪২৮, ০২ ডিসেম্বর ২০২১, ২৬ রবিউস সানি ১৪৪৩

আন্তর্জাতিক

মাদার তেরেসার ১৩তম মৃত্যুবার্ষিকীতে কলকাতার শ্রদ্ধা

রক্তিম দাশ, কলকাতা করেসপন্ডেন্টে | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৪৬ ঘণ্টা, সেপ্টেম্বর ৫, ২০১০
মাদার তেরেসার ১৩তম মৃত্যুবার্ষিকীতে কলকাতার শ্রদ্ধা

কলকাতা: রোববার শ্রদ্ধার সঙ্গে পালিত হল মাদার তেরেসার ১৩ তম মৃত্যু বাষির্কী। ১৯৯৭ সালের ৫ সেপ্টেম্বর কলকাতায় মৃত্যুবরণ করেন একবিংশ দশকের মানবতার এই দূত।



কলকাতায় ক্যাথলিক সমাজের প্রধান ফাদার ব্রেন বাংলানিউজটোয়েন্টিফোর.কম.বিডিকে জানান, বিকালে মাদারকে শ্রদ্ধা জানাতে সেন্ট জেভিয়ার থেকে একটি পদয়াত্রা শুরু হয় যা মাদার হাউসে গিয়ে মিলিত হয়। সেখানে মাদারের সমাধির পাশে কিছুক্ষণ নিরবতা পালন করে তার স্মৃতির উদ্দেশ্যে বিশেষ প্রার্থনা করা হয়।

সকালে মাদার হাউসে মিশনারি অব চ্যারিটির পক্ষ থেকে আয়োজন করা হয় বিশেষ প্রার্থনার। এতে যোগ দেন শতাধিক মানুষ।   মাদারের সমাধিতে জানান হয় ফুলেল শ্রদ্ধা।

উল্লেখ্য, গত ২৬ আগস্ট উদযাপন করা হলো মাদার তেরেসার জন্ম শত-বার্ষিকী।   আলবেনিয়া জন্ম মাদার তেরেসার। তিনি ১৯২৯ সালে ১৮ বছর বয়সে কলকাতায় চলে আসেন আর্ত মানুষের সেবায়। ১৯৫০ প্রতিষ্ঠা করেন মিশনারি অব চ্যারিটি। ভারতের নাগরিক হন ১৯৪৮ সালে।

১৯৬২ সালে তিনি ম্যাগসেসে পুরুষ্কার পান। পোপ জন পিস এ্যাওর্য়াড পান ১৯৭১ সালে। ঐ বছরই জন কেনেডি আন্তর্জাতিক পুরুষ্কার পান। ১৯৭৯ সালে পান নোবেল শান্তি পুরুষ্কার পান।

ভারতীয় সময়: ১৭৩০ ঘন্টা, ৫ সেপ্টেম্বর, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa