ঢাকা, রবিবার, ১৩ অগ্রহায়ণ ১৪২৮, ২৮ নভেম্বর ২০২১, ২২ রবিউস সানি ১৪৪৩

আন্তর্জাতিক

উত্তর কোরিয়ার কমিউনিস্ট পার্টির সম্মেলনের প্রস্তুতি সম্পন্ন

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৩৯ ঘণ্টা, সেপ্টেম্বর ৬, ২০১০
উত্তর কোরিয়ার কমিউনিস্ট পার্টির সম্মেলনের প্রস্তুতি সম্পন্ন

সিউল: মতাসীন কমিউনিস্ট পার্টির সম্মেলন আয়োজনের প্রস্তুতি সম্পন্ন করেছে উত্তর কোরিয়া। তবে কবে নাগাদ এটি অনুষ্ঠিত হবে তা জানা যায়নি।

সোমবার দক্ষিণ কোরিয়ার একজন কর্মকর্তা এ তথ্য জানান। খবর এএফপি’র।

এ ধরনের সম্মেলন ১৯৬৬ সালের পর এই প্রথম। আশা করা হচ্ছে, এই সম্মেলনে উত্তর কোরিয়ার নেতা কিম জং-ইল এর কনিষ্ঠ সন্তানকে তার উত্তরসূরী হিসেবে নিশ্চিত করা হবে।

রাষ্ট্র পরিচালিত সংবাদমাধ্যম চলতি মাসে অনুষ্ঠিত স্থানীয় সম্মেলনে প্রতিনিধি নির্বাচনের ওপর ধারাবাহিক প্রতিবেদন ছেপেছে। তবে তারা জাতীয় সম্মেলনের কোনো সুনির্দিষ্ট তারিখ উল্লেখ করেনি।

দক্ষিণ কোরিয়ার আন্তঃসীমান্ত বিষয়ক মন্ত্রণালয়ের মুখপাত্র চুন হি-সাং বলেন, ‘এটা দেখে মনে হচ্ছে, মহানগর ও প্রাদেশিক পর্যায়ের প্রতিনিধি নির্বাচন প্রক্রিয়া শেষ হয়ে গেছে। ’

তিনি আরও উল্লেখ করেন, ‘দেশের বন্যায় ক্ষয়ক্ষতির পরিমাণ নিয়ে অনেক প্রতিবেদন প্রকাশিত হয়েছে। কিন্তু জাতীয় সম্মেলনের প্রস্তুতিমূলক অসংখ্য সভা অনুষ্ঠিত হয়েছে। ”

চুন হি-সাং বলেন, ‘উত্তর কোরিয়ার অন্যান্য রাজনৈতিক প্রক্রিয়া যেমন অত্যন্ত গোপনীয়তার মধ্যে করা হয়, ঠিক এ প্রক্রিয়ার ব্যাপারেও গোপনীয়তা রক্ষা করা হচ্ছে। এ মাসের জাতীয় কংগ্রেসেই সর্বোচ্চ নেতা নির্ধারণ করা হবে। ’

রাজনৈতিক বিশ্লেষকরা ধারণা করছেন যে, এ কংগ্রেসে ৬৮ বছর বয়সী নেতা কিমের ছেলে জং-উনকে পরবর্তী নেতা হিসেবে নির্বাচিত করা হবে।

সুইজারল্যান্ডে পড়াশুনা করা ২৭ বছরের জং-উন বহির্বিশ্বে তেমন একটা পরিচিত ব্যক্তি নন। প্রাপ্তবয়স্ক হওয়ার পর তার কোনো ছবি কেউ দেখেনি।

২০০৮ সালে স্ট্রোকের পর উত্তর কোরীয় নেতা কিমের স্বাস্থ্য ভালো যাচ্ছে না।

বাংলাদেশ সময়: ১৬২৩ ঘণ্টা, সেপ্টেম্বর ০৬, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa