ঢাকা, বৃহস্পতিবার, ১৮ অগ্রহায়ণ ১৪২৮, ০২ ডিসেম্বর ২০২১, ২৬ রবিউস সানি ১৪৪৩

আন্তর্জাতিক

৫,০০০ কোটি ডলারের অবকাঠামো পরিকল্পনা ঘোষণা ওবামার

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৩৯ ঘণ্টা, সেপ্টেম্বর ৭, ২০১০
৫,০০০ কোটি ডলারের অবকাঠামো পরিকল্পনা ঘোষণা ওবামার

ওয়াশিংটন: প্রেসিডেন্ট বারাক ওবামা সোমবার নতুন সমন্বিত অবকাঠামো পরিকল্পনা ঘোষণা করেছেন। যুক্তরাষ্ট্রের অর্থনীতি পুনরুদ্ধারের অংশ হিসেবে তিনি এ ঘোষণা দিলেন।

খবর বিবিসি’র।

পরিকল্পনার অংশ হিসেবে এ অর্থ সড়ক, রেলপথ এবং বিমানসহ দ্রুত গতির রেল যোগাযোগ এবং অবকাঠামো ব্যাংক তৈরিতে ব্যবহার করা হবে।

মিলওয়াকিতে মার্কিন শ্রমিকদের ছুটির দিন উদযাপনকালে ওবামা বলেন, ‘আগামী ছয় বছরের মধ্যে আমরা ১ লাখ ৫০ হাজার মাইল সড়ক পুনর্নির্মাণ করতে যাচ্ছি। একইসঙ্গে এক উপকূল থেকে আরেক উপকূলে যাওয়ার মতো ৪ হাজার মাইল রেলপথ এবং ১৫০ মাইল রানওয়ে এবং যাতায়াতের সময় কমানো ও মার্কিন ভ্রমণকারীদের সময় বাঁচানোর জন্য উন্নতমানের বিমান ট্রাফিক ব্যবস্থা গড়ে তোলা হবে। ’

তিনি আরও বলেন, ‘এর মধ্য দিয়ে শুধু নতুন কর্মসংস্থানের সুযোগই সৃষ্টি হবে না, একইসঙ্গে দীর্ঘ মেয়াদে আমাদের অর্থনীতির গতিও অনেক বেড়ে যাবে। ’

এছাড়া জাতীয় ও আঞ্চলিক অবকাঠামো প্রকল্পে অর্থায়নের জন্য স্থায়ী অবকাঠামো ব্যাংক তৈরিরও প্রস্তাব করেন তিনি।

কিন্তু, মার্কিন অবকাঠামোর ক্ষেত্রে সবসময়ই তহবিলের পরিমাণ কম থাকে এবং সরকারি সংস্থা থেকেও একে তুলনামূলক কম গুরুত্ব দেওয়া হয়।

এছাড়া এসব প্রস্তাব বাস্তবায়িত করার জন্য কংগ্রেসের অনুমোদনও প্রয়োজন। কিন্তু, কেন্দ্রীয় ঘাটতির আকারের কারণে এটা অনিশ্চিত বলে বিশ্লেষকরা ধারণা করছেন।

উল্লেখ্য, মার্কিন অর্থনীতি আরও ৫৪ হাজার চাকরি হারিয়েছে এবং একইসঙ্গে জুলাই এ অকর্মসংস্থানের হার ৯ দশমিক ৫ থেকে বেড়ে ৯ দশমিক ৬ শতাংশ পর্যন্ত উন্নিত হয়েছে। মার্কিন শ্রমিক বিভাগ শুক্রবার এ তথ্য জানায়।

বাংলাদেশ স্থানীয় সময়: ১৩৪৯ ঘণ্টা, সেপ্টেম্বর ৭, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa