ঢাকা, রবিবার, ১২ শ্রাবণ ১৪৩১, ২৮ জুলাই ২০২৪, ২১ মহররম ১৪৪৬

আন্তর্জাতিক

বাইডেনকে অভিনন্দন জানালো সৌদি আরব

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৩৩ ঘণ্টা, নভেম্বর ৯, ২০২০
বাইডেনকে অভিনন্দন জানালো সৌদি আরব সৌদি আরবের ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমান

অবশেষে সৌদি আরবের পক্ষ থেকে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে জয়ী জো বাইডেনকে শুভেচ্ছা জানানো হলো। বাইডেনের জয় নিশ্চিত হওয়ার পর শুভেচ্ছা জানাতে ২৪ ঘণ্টারও বেশি সময় নিল দেশটি।

অন্যান্য আরব দেশের নেতারা বাইডেনকে শুভেচ্ছা জানালেও সৌদি আরবের ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমান ছিলেন একেবারেই চুপ।  

তবে নীরবতা ভেঙে রোববার (০৮ নভেম্বর) নবনির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেন এবং ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিসকে শুভেচ্ছা জানিয়েছেন সৌদি আরবের রাজা সালমান এবং তার পুত্র ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমান।

সোমবার (০৯ নভেম্বর) রাষ্ট্রীয় সংবাদমাধ্যম সৌদি প্রেস এজেন্সি’র বরাত দিয়ে শুভেচ্ছা জানানোর এ খবর দিল চ্যানেল নিউজ এশিয়া।

খবরে বলা হয়, ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমানের দহরম মহরম সম্পর্ক ছিল ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে। মধ্যপ্রাচ্যে ট্রাম্পের স্বপ্ন বাস্তবায়নে সক্রিয় সহযোগিতাও করে গেছেন তিনি। এমন পরিস্থিতিতে প্রেসিডেন্ট নির্বাচনে বাইডেনের জয়ের পর সৌদি আরবের পক্ষ থেকে শুভেচ্ছা জানাতে সময় নেওয়া হলো ২৪ ঘণ্টার বেশি।

শুভেচ্ছা জানাতে কেন এত দেরি, এর কারণও কিন্তু একেবারে কম নয়।  সাবেক ভাইস প্রেসিডেন্ট জো বাইডেন তার নির্বাচনী প্রচারণায় সৌদি আরবের সঙ্গে সম্পর্ক পুনঃমূল্যায়নের বিষয়ে প্রতিশ্রুতি দিয়েছেন, সাংবাদিক জামাল খাশোগি হত্যার বিষয়ে আরও জবাবদিহিতার বিষয়ে দাবি জানিয়েছিলেন। একইসঙ্গে আহ্বান জানিয়েছেন ইয়েমেন যুদ্ধে যুক্তরাষ্ট্রের সহায়তা বন্ধেরও। ফলে, মোহাম্মদ বিন সালমান বাইডেনের জয়ে খুশি হবেন না এটাই স্বাভাবিক।

যুক্তরাষ্ট্রের ৪৬তম প্রেসিডেন্ট হিসেবে ২০২১ সালের ২০ জানুয়ারি শপথ নেবেন বাইডেন। সম্প্রতি অনুষ্ঠিত নির্বাচনে তিনি পেয়েছে ২৯০ ইলেক্টোরাল ভোট আর ট্রাম্প পেয়েছেন ২১৪ ইলেক্টোরাল ভোট।

বাংলাদেশ সময়: ১২৩৩ ঘণ্টা, নভেম্বর ০৯, ২০২০
এইচএডি/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।