ঢাকা, রবিবার, ১৩ অগ্রহায়ণ ১৪২৮, ২৮ নভেম্বর ২০২১, ২২ রবিউস সানি ১৪৪৩

আন্তর্জাতিক

জাপান প্রধানমন্ত্রী নিজদলে নেতৃত্বের ভোটে পুনর্নির্বাচিত

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৩১ ঘণ্টা, সেপ্টেম্বর ১৪, ২০১০
জাপান প্রধানমন্ত্রী নিজদলে নেতৃত্বের ভোটে পুনর্নির্বাচিত

টোকিও: জাপানের প্রধানমন্ত্রী নাওটা কান মঙ্গলবার নিজদলের ভোটাভুটিতে দ্বিতীয়বারের দলের প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন। এবারের মতো টিকে গেলেও তাকে নতুন রাজনৈতিক অস্থিরতার মধ্যে পড়তে হতে পারে বলে ধারণা করা হচ্ছে।

খবর এএফপি’র।

প্রধানমন্ত্রী নাওটা কান মাত্র ৩ মাস আগে জাপানের প্রধানমন্ত্রী নির্বাচিত হন।

তিনি মঙ্গলবার নিজ মধ্য বামপন্থি দল ডেমোক্রেটিক পার্টি (ডিপিজে)-র  প্রেসিডেন্ট পদে পুনর্নির্বাচিত হন। তার প্রতিদ্বন্দ্বী ইচিরো ওজায়াকে হারিয়ে তিনি এ পদে পুনর্বহাল হলেন।

ইচিরো ওজায়া সাধারণ মানুষের মধ্যে তেমন একটা জনপ্রিয় নন এবং তাকে ঘিরে অর্থনৈতিক কেলেঙ্কারির অপবাদ আছে। তাকে ‘শ্যাডো শোগান’ বলা হয়।

কান দলের সভায় বলেন, ‘আমার প্রতিশ্রুতি মতো বলতে চাই, আমি কোনো পক্ষে  নেই। ’ তিনি এ সময় দলের মধ্যে দ্বন্দ্বের অবসান ঘটিয়ে ঐক্যের ওপর গুরুত্বারোপ করেন।

৬৩ বছর বয়সী প্রধানমন্ত্রী কান বলেন, ‘আমি দলের সব সদস্যের সহযোগিতা চাই। আমি চাই, সবাই তাদের সব শক্তি দিয়ে দলের জন্য কাজ করবেন। ’

নাওটা কান তার দল ডিপিজে ক্ষমতাসীন হওয়ার প্রথম বার্ষিকী উদযাপনের মাত্র দুদিন আগে দলের ভোটাভুটিতে জয়ী হলেন। গত গ্রীষ্মে রক্ষণশীল লিবারেল ডেমোক্র্যাটকে বিপুলভাবে হারিয়ে ক্ষমতায় আসে ডিপিজে। লিবারেল ডেমোক্র্যাটসরা প্রায় অর্ধশতাব্দী জাপান শাসন করেছে।

বাংলাদেশ সময়: ১৬১০ ঘণ্টা, সেপ্টেম্বর ১৪, ২০১০


বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa