ঢাকা, সোমবার, ১৭ ভাদ্র ১৪৩১, ০২ সেপ্টেম্বর ২০২৪, ২৭ সফর ১৪৪৬

আন্তর্জাতিক

হিটলারে অনুপ্রাণিত শি জিনপিংয়ের ‘কমিউনিজম’

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯০২ ঘণ্টা, ফেব্রুয়ারি ৭, ২০২১
হিটলারে অনুপ্রাণিত শি জিনপিংয়ের ‘কমিউনিজম’

হংকংয়ের ওপর চীনের কঠোর দমন নীতির সমর্থনে চীনা স্কলাররা জার্মান আইনবিদ কার্ল স্মিটের লেখা ব্যবহার করে আসছেন। কার্ল স্মিট অ্যাডলফ হিটলারের ‘ক্রাউন জুরিস্ট’ হিসেবে পরিচিত।

ক্রমাগত নাগরিকদের স্বাধীনতা খর্ব করছে চীনা কমিউনিস্ট পার্টি (সিসিপি)। চীনা নাগরিকদের বাকস্বাধীনতা ও প্রতিবাদ করার অধিকার হরণ করা হয়েছে। আর এ ব্যাপারে চীনা নাগরিকদের অন্ধকারে রেখেছে রাষ্ট্রীয় গণমাধ্যমগুলি।

চীনা কমিউনিস্ট পার্টির সঙ্গে সামান্য মতবিরোধের জন্যও কঠোর শাস্তিও পেতে হয় নাগরিকদের। সম্প্রতি সাংবাদিক জ্যাং ঝানের কারাদণ্ড তারই প্রমাণ। পূর্ববর্তী বছরগুলোতে, চীনা পণ্ডিতদের কিছুটা সমালোচনা সহ্য করতো চীনা কমিউনিস্ট পার্টি। তবে বর্তমানে একাডেমিক ও নাগরিকদের তরফ থেকে উদ্ভূত যে কোনো মতবিরোধ কঠোর হস্তে দমন করছেন চীনের প্রেসিডেন্ট শি জিনপিং।

হংকং, জিনজিয়াং, ইনার মঙ্গোলিয়া, তিব্বত ও ম্যাকাওতে চীনের গণতন্ত্রবিরোধী অবস্থান শক্তপোক্ত হয়ে জেঁকে বসেছে। হংকংয়ে গণতন্ত্রপন্থী বিক্ষোভকারীদের ওপর চীনা কমিউনিস্ট পার্টির করালগ্রাস নেমে আসে ২০২০ সালে। হংকংবাসীর ব্যাপক বিরোধিতা সত্ত্বেও দমনমূলক জাতীয় নিরাপত্তা আইন পাস করে বেইজিং, যা মূলত যে কোনো ধরনের মতবিরোধকে দমন করার হাতিয়ার হিসেবে ব্যবহার হচ্ছে।

লেখক: মণীশ শুক্লা
সূত্র: জিনিউজ

বাংলাদেশ সময়: ১৮৪৯ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৭, ২০২১
এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।