ঢাকা, বৃহস্পতিবার, ১৭ অগ্রহায়ণ ১৪২৯, ০১ ডিসেম্বর ২০২২, ০৬ জমাদিউল আউয়াল ১৪৪৪

আন্তর্জাতিক

পুলওয়ামায় কর্মসংস্থান সৃষ্টি করছে কেন্দ্রের পরিকল্পনা

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২০৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৩, ২০২১
পুলওয়ামায় কর্মসংস্থান সৃষ্টি করছে কেন্দ্রের পরিকল্পনা

ভারতের প্রধানমন্ত্রীর কর্মসংস্থান নিশ্চয়তা কর্মসূচি (পিএমইজিপি) জম্মু ও কাশ্মীরের পুলওয়ামা জেলার শিক্ষিত ও বেকার তরুণদের জন্য শিল্প প্রতিষ্ঠা এবং উপত্যকার মানুষের জন্য কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি করেছে।  

দক্ষিণ কাশ্মীরের ওয়াহিবাগ জেলার তরুণ উদ্যোক্তা মুহাম্মদ আসগর ভাট, যিনি জুতা ও চপ্পল তৈরির কারখানা প্রতিষ্ঠা করেছেন।

 

তিনি বলেন, পিএমইজিপি আমাকে আমার ব্যবসা শুরু করার জন্য ২৫ লাখ টাকা ঋণ দিয়েছে। ২০ জনেরও বেশি লোকিএখন আমার কারখানায় কাজ করে। আমার মতো এই প্রকল্পের সুবিধা নিয়ে আমি বেকারদের কাছে আবেদন জানাই।  

ডিস্ট্রিক্ট ইন্ডাস্ট্রিজ সেন্টারের (ডিআইসি) ম্যানেজার জি এম ভাট বলেন, তিনটি সংস্থা পিএমইজিপির অধীনে কাজ করছে, যা তাদের বেকার যুবকদের ঋণ দিচ্ছে। কমপক্ষে ৭৪২ জন এই প্রকল্পের সুবিধা পেয়েছেন।

তিনি আরও বলেন, আমরা সচেতনতামূলক কর্মসূচির আয়োজন করি এবং তরুণদের কাছে আবেদন করি যাতে তারা কেন্দ্রীয় পৃষ্ঠপোষকতায় এই প্রকল্পের সুবিধা পায়।

খাদি ও গ্রাম শিল্প কমিশন কেন্দ্রের এই পরিকল্পনা বাস্তবায়ন করেছে।  

এই কর্মসূচির আওতায় বেকার শিক্ষিত তরুণদের তাদের নিজস্ব বিজনেস ইউনিট চালু করার জন্য ভর্তুকি প্রদান করা হচ্ছে এবং এ ক্ষেত্রে পুলওয়ামায় অনেক ব্যবসায়িক ইউনিট স্থাপন করা হয়েছে। কেন্দ্রের পিএমইজিপি প্রকল্প তরুণদের স্বনির্ভর হতে সাহায্য করছে। সূত্র: এএনআই

বাংলাদেশ সময়: ২২০০ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৩, ২০২১
নিউজ ডেস্ক 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa