ঢাকা, শুক্রবার, ১৮ অগ্রহায়ণ ১৪২৯, ০২ ডিসেম্বর ২০২২, ০৭ জমাদিউল আউয়াল ১৪৪৪

আন্তর্জাতিক

মিয়ানমার সেনাবাহিনীর বিরুদ্ধে অবস্থান নিল জাতিসংঘের মানবাধিকার কাউন্সিল

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২১১ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৩, ২০২১
মিয়ানমার সেনাবাহিনীর বিরুদ্ধে অবস্থান নিল জাতিসংঘের মানবাধিকার কাউন্সিল ...

মিয়ানমারে গণতান্ত্রিকভাবে নির্বাচিতদের হাতে ক্ষমতা ফিরিয়ে দেওয়ার জন্য অভ্যুত্থানকারী সেনাবাহিনীর প্রতি আহ্বান জানিয়েছে জাতিসংঘের মানবাধিকার কাউন্সিল।  

জানা গেছে, অং সান সুচিসহ রাজনৈতিক বন্দিদের মুক্তি দেওয়ারও দাবি জানিয়েছে জাতিসংঘের মানবাধিকার কাউন্সিল।

শুক্রবার (১২ ফেব্রুয়ারি) বিশেষ অধিবেশনে জাতিসংঘের মানবাধিকার কাউন্সিল মিয়ানমারে নির্বিচারে আটকদের মুক্তি দাবি এবং গণতান্ত্রিকভাবে নির্বাচিতদের হাতে ক্ষমতা ছেড়ে দেওয়ার দাবি জানিয়ে প্রস্তাব গ্রহণ করেছে। ইউরোপীয় ইউনিয়ন এবং ব্রিটেনের অনুরোধে বিশেষ ওই অধিবেশন বসে।

জাতিসংঘের মানবাধিকার কাউন্সিলের বিশেষ অধিবেশনের শুরুতেই জাতিসংঘের মানবাধিকার বিষয়ক উপ-হাইকমিশনার নাদা আল-নাশিফ জানান, সারাবিশ্ব দেখছে মিয়ানমারে কী ঘটছে।

তিনি আরও বলেন, অং সান সু চি, প্রেসিডেন্ট উইন মিন্টসহ তিন শতাধিক মানুষকে আটকে রাখা আছে। আটকদের মধ্যে মানবাধিকারকর্মী, সাংবাদিক, শিক্ষার্থী ও ধর্মীয় নেতারা রয়েছেন।

সবার মুক্তি দেওয়ার জন্য মিয়ানমার সেনাবাহিনীর প্রতি আহ্বান জানিয়েছেন জাতিসংঘের মানবাধিকার বিষয়ক উপ-হাইকমিশনার নাদা আল-নাশি।

চলতি বছরের ১ ফেব্রুয়ারি মিয়ানমার সেনাবাহিনী সে দেশের ক্ষমতাসীন নেতাদের কয়েকজনকে আটরে রেখে জরুরি অবস্থা জারি করে।

ওই সময় মিয়ানমার সেনাবাহিনী এক বিবৃতিতে জানায়, দেশের ক্ষমতা কমান্ডার-ইন-চিফ মিন অং হ্লাইংয়ের কাছে হস্তান্তর করা হয়েছে। পরের এক বছর সেনাবাহিনী ক্ষমতায় থাকার কথাও জানানো হয়।

সূত্র: জি ফাইভ নিউজ

বাংলাদেশ সময়: ২২১১ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৩, ২০২১
নিউজ ডেস্ক

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa