ঢাকা, মঙ্গলবার, ৩ বৈশাখ ১৪৩১, ১৬ এপ্রিল ২০২৪, ০৬ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

পূর্ব লাদাখে পূর্ণ বিচ্ছিন্নতার ওপর জোর দিচ্ছে ভারত 

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৩৮ ঘণ্টা, মার্চ ৯, ২০২১
পূর্ব লাদাখে পূর্ণ বিচ্ছিন্নতার ওপর জোর দিচ্ছে ভারত 

পূর্ব লাদাখের অবশিষ্ট এলাকা থেকে সৈন্যদের বিচ্ছিন্ন করার ওপর জোর দিচ্ছে ভারত। চীনে নিযুক্ত ভারতীয় রাষ্ট্রদূত বিক্রম মিসরি বেইজিংয়ে উপ-পররাষ্ট্রমন্ত্রী লুও ঝাওহুইয়ের সাথে সাক্ষাৎ করে এ বিষয়ে গুরুত্ব দিয়েছেন।

 

ভারতীয় দূতাবাস জানায়, বৈঠকে মিসরি ভারতীয় নাগরিকদের সাথে সম্পর্কিত কনস্যুলার ইস্যু চিহ্নিত করেন এবং একটি প্রস্তাব নাকচ করার জন্য চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের কাছে আবেদন জানান।

রাষ্ট্রদূত বিক্রম মিসরি জোর দিয়ে বলেন, সীমান্ত এলাকায় শান্তি বজায় রাখা সবসময়ই দ্বিপাক্ষিক সম্পর্কের উন্নয়নের ভিত্তি ছিল।  

চীনা সেনাবাহিনীর কর্মকাণ্ডের কারণে গত বছরের এপ্রিল-মে মাস থেকে ভারত ও চীন সীমান্তে অচলাবস্থা সৃষ্টি হয়। বেশ কয়েক দফা সামরিক ও কূটনৈতিক আলোচনার পর সেখানে বিচ্ছিন্নতা প্রক্রিয়া শুরু হয়।

পাংগং হ্রদের উত্তর ও দক্ষিণ তীর থেকে বিচ্ছিন্ন করণ প্রক্রিয়া শেষ। অন্যান্য স্পর্শকাতর সীমান্ত এলাকাতেও বিচ্ছিন্নকরণ প্রক্রিয়া চলছে।  

এর আগে ফেব্রুয়ারি মাসে পাংগং হ্রদ এলাকায় বিচ্ছিন্নতা সম্পন্ন হওয়ার পর পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর জোর দিয়ে বলেন, উভয় পক্ষের এখন পূর্ব লাদাখের এলএসি বরাবর অবশিষ্ট সমস্যার দ্রুত সমাধান করা উচিত।

জয়শঙ্কর বলেন, সীমান্তে পূর্ণ বিচ্ছিন্নকরণ সম্পন্ন হলে, উভয় পক্ষ সীমান্তে সৈন্য সংখ্যা না বাড়ানো এবং শান্তি পুনরুদ্ধারের লক্ষ্যে কাজ করতে পারে।  

বাংলাদেশ সময়: ১৭৩৪ ঘণ্টা, মার্চ ০৯, ২০২১
নিউজ ডেস্ক 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।