ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

ইরান-পাকিস্তান সীমান্তে ২৩টি হত্যাকাণ্ডের নিন্দা জাতিসংঘের

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১০৩ ঘণ্টা, মার্চ ৯, ২০২১
ইরান-পাকিস্তান সীমান্তে ২৩টি হত্যাকাণ্ডের নিন্দা জাতিসংঘের

ইরানের সিস্তান-বেলুচিস্তান প্রদেশে অন্তত ২৩টি হত্যাকাণ্ডের নিন্দা জানিয়েছে জাতিসংঘ। শুক্রবার সংস্থাটি বলেছে, রেভ্যুলেশনারি গার্ড এবং নিরাপত্তা বাহিনী বিক্ষোভকারী ও জ্বলানি বহনকারী জাতিগত সংখ্যালঘুদের ওপর প্রাণঘাতী শক্তি ব্যবহার করেছে।

এক সপ্তাহ আগে ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, পাকিস্তান সীমান্তে দুই ইরানিকে গুলি করে হত্যা করার ঘটনা তদন্ত করছে ইরান। ইসলামাবাদ এরইমধ্যে একজনের মরদেহ তেহরানের কাছে হস্তান্তর করেছে।  

সীমান্ত জুড়ে জ্বালানি বহনকারী লোকজনকে গুলি করার ফলে সারাভান শহর থেকে রাজধানী জাহেদানসহ দক্ষিণ-পূর্ব প্রদেশের অন্যান্য এলাকায় বিক্ষোভ ছড়িয়ে পড়েছে।

জাতিসংঘের মানবাধিকার মুখপাত্র রুপার্ট কোলভিল বলেন, ২২ ফেব্রুয়ারি রেভ্যুলেশনারি গার্ড ১০ জ্বালানি বহনকারীকে গুলি করে হত্যার পর ধারাবাহিক সহিংস ঘটনা এবং অস্থিরতা শুরু হয়।

কোলভিল বলেন, স্থানীয় মোবাইল ডাটা নেটওয়ার্ক বন্ধ রাখার কারণে মৃত্যু সংখ্যা যাচাই করা কঠিন। কিন্তু কিছু অসমর্থিত প্রতিবেদনে অনুমান করা হয়েছে যে ২৩ জনের মত লোক নিহত হতে পারে।

তিনি বলেন, ইন্টারনেট সংযোগ দেওয়ার জন্য আমরা কর্তৃপক্ষকে আহ্বান জানাচ্ছি।  

ইরানে জ্বালানির দাম অনেক কম। এ কারণে প্রতিবেশী দেশগুলোতে চোরাচালানের মাধ্যমে জ্বালানি পাচার হয়। দেশটি এই পাচারের বিরুদ্ধে লড়াই করছে।

বাংলাদেশ সময়: ২১০০ ঘণ্টা, মার্চ ০৯, ২০২১
নিউজ ডেস্ক 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।