ঢাকা, বুধবার, ২০ ভাদ্র ১৪৩১, ০৪ সেপ্টেম্বর ২০২৪, ০০ রবিউল আউয়াল ১৪৪৬

আন্তর্জাতিক

ইসরায়েলের দিকে আগুনের বেলুন পাঠাচ্ছেন ফিলিস্তিনিরা

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭১১ ঘণ্টা, আগস্ট ৩০, ২০২১
ইসরায়েলের দিকে আগুনের বেলুন পাঠাচ্ছেন ফিলিস্তিনিরা ছবি: সংগৃহীত

ইসরায়েলের অবৈধ উপশহরগুলোর দিকে আবারও আগুনসহ বেলুন পাঠাতে শুরু করেছেন ফিলিস্তিনিরা। আল-মায়াদিন টিভি চ্যানেল সোমবার (৩০ আগস্ট) এ তথ্য জানিয়েছে।



গত শনিবার রাতে ফিলিস্তিনিরা গাজার পূর্বাঞ্চলীয় সীমান্তের কাছে ব্যাপক বিক্ষোভ প্রদর্শন করে। এ সময় ইসরায়েলি বাহিনী বিক্ষোভকারীদের ওপর হামলা চালালে কমপক্ষে ১১ ফিলিস্তিনি তরুণ আহত হয়।

শনিবারের বিক্ষোভকারীদের ওপর হামলার ঘটনার পর থেকেই আগুনের বেলুন পাঠাতে শুরু করে ফিলিস্তিনি তরুণরা। কোনো কোনো বেলুনে বিস্ফোরকও রয়েছে বলে জানা গেছে।

অবরুদ্ধ গাজা উপত্যকা থেকে ইসরায়েলের দখল করা ভূ-খণ্ডে উড়ে যাওয়া এসব বেলুন থেকে বড় ধরনের অগ্নিকাণ্ডের সূত্রপাত হতে পারে বলে অবৈধ উপশহরগুলোর বাসিন্দাদের মধ্যে আতঙ্ক ছড়িয়ে পড়েছে।

ফিলিস্তিনিরা বলেছেন, ইসরায়েলের আগ্রাসন ও হামলার প্রতিবাদে বিক্ষোভে অংশ নিয়েছিলেন তারা। এরপর এখন আগুনে বেলুন পাঠানো হচ্ছে।

গাজার বিক্ষুব্ধ যুবকরা সাধারণত বেলুনে হিলিয়াম গ্যাস ভরে তাতে আগুন ও বিস্ফোরক রেখে সেগুলো ইসলায়েলের দিকে উড়িয়ে দিচ্ছে।

এর আগেও ফিলিস্তিনিরা এ ধরনের বেলুন ও ঘুড়ি উড়িয়ে প্রতিবাদ জানিয়েছে। সে সময়ও তাদের বেলুন ও ঘুড়ির কারণে ব্যাপকভাবে আতঙ্কগ্রস্ত হয়ে পড়েছিল দখলদার ইসরায়েলিরা।

ফিলিস্তিনিদের বেলুনের আগুনে গাজার ওপাশের উপশহরবাসী ইহুদিদের কৃষিক্ষেত্রের ব্যাপক ক্ষতি হয়েছিল। এছাড়া যেকোনো সময় যেকোনো বাড়িতে আগুন লেগে যেতে পারে বলে আতঙ্ক তৈরি হয়েছিল। ইসরায়েলি কোনো কোনো কর্মকর্তা বলেছেন, এ ধরনের আগুনের বেলুনের ভয়াবহতা প্রতিরোধ যোদ্ধাদের ক্ষেপণাস্ত্রের চেয়ে কোনো অংশেই কম নয়।
  
বাংলাদেশ সময়: ১৭১০ ঘণ্টা, আগস্ট ৩০, ২০২১
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।