ঢাকা, মঙ্গলবার, ১০ কার্তিক ১৪২৮, ২৬ অক্টোবর ২০২১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৩

আন্তর্জাতিক

জমি খুঁড়ে ৪০ লাখ টাকার হিরা পেলেন ৪ শ্রমিক

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯১২ ঘণ্টা, সেপ্টেম্বর ১৫, ২০২১
জমি খুঁড়ে ৪০ লাখ টাকার হিরা পেলেন ৪ শ্রমিক

খনিতে কাজ করার অভিজ্ঞতা ছিল তাদের। তাই ছোট ছোট পরিত্যক্ত জমি লিজ নিতেন।

আশা হিরা খুঁজে পাবেন একদিন। কিন্তু না, প্রতিবারই ফিরতে হয়েছে খালি হাতে। এভাবে কেটে গেছে পাক্কা ১৫ বছর। তবুও হাল ছাড়েননি তারা। হারাননি মনোবল। শেষ পর্যন্ত জয় হয়েছে তাদের। জমি খুঁড়ে হিরা খুঁজে পেয়েছেন ভারতের মধ্যপ্রদেশের চার শ্রমিক।

শ্রমিকদের মধ্যে একজন রঘুবীর প্রজাপতি। তিনি জানান, এ বছরের শুরুতে মধ্যপ্রদেশের পান্না জেলার হিরাপুরে একটি জমি লিজ নেন তারা। গত ছয় মাস ধরে সেই জমিতে হিরা খুঁজে গিয়েছেন। তবে এবার আর হতাশ হননি। রঘুবীর নিজেই খুঁজে পেয়েছেন ৮.২২ ক্যারেটের হিরা, যার আনুমানিক বাজারমূল্য প্রায় ৪০ লাখ টাকা।

মধ্যপ্রদেশের পান্না জেলা হিরার খনির জন্য বিখ্যাত। সেই পান্নারই বিভিন্ন এলাকায় গত ১৫ বছর ধরে একের পর এক জমি লিজ নিয়েছেন ওই শ্রমিকরা।

এদিকে হিরা পাওয়ার ঘটনায় শোরগোল পড়েছে পান্না জেলায়।

জেলার প্রশাসক সঞ্জয়কুমার মিশ্র সংবাদ সংস্থাকে জানিয়েছেন, খুঁজে পাওয়া হিরা নিলামে তোলা হবে। নিলামে যে টাকা পাওয়া যাবে তার উপর রয়্যালটি ও কর কাটা হবে। এরপর বাকি টাকা তুলে দেওয়া হবে চার শ্রমিকের হাতে।

সূত্র: আনন্দবাজার পত্রিকা

বাংলাদেশ সময়: ১৯১২ ঘণ্টা, সেপ্টেম্বর ১৫, ২০২১
এনএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa