ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

আন্তর্জাতিক

যুক্তরাষ্ট্রকে সতর্ক করল চীনা সেনাবাহিনী

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৬৫৮ ঘণ্টা, অক্টোবর ১৮, ২০২১
যুক্তরাষ্ট্রকে সতর্ক করল চীনা সেনাবাহিনী মার্কিন ডেস্ট্রয়ার ইউএসএস ডিউয়ি তাইওয়ান প্রণালি দিয়ে দক্ষিণ চীন সাগরে প্রবেশ করেছে

ঢাকা: পূর্ব এশিয়ার সমুদ্রসীমায় আমেরিকা ও কানাডার যুদ্ধজাহাজ চলাচলের তীব্র নিন্দা জানিয়েছে চীনের সেনাবাহিনী। এই বাহিনী হুঁশিয়ারি উচ্চারণ করে বলেছে, এসব যুদ্ধজাহাজ বেইজিংয়ের গভীর পর্যবেক্ষণে রয়েছে এবং যেকোনো হুমকির জবাব দেওয়ার জন্য চীনা সেনাবাহিনী প্রস্তুত রয়েছে।

চীনা সেনাবাহিনী রোববার (১৭ অক্টোবর) বিকেলে এক তথ্য বিবরণীতে বলেছে, তাইওয়ান প্রণালি দিয়ে আমেরিকা ও কানাডার যুদ্ধজাহাজ চলাচল আঞ্চলিক শান্তি ও স্থিতিশীলতা বিপন্ন করবে।

এর আগে মার্কিন সেনাবাহিনী রোববার ঘোষণা করে, তাদের নৌবাহিনীর ডেস্ট্রয়ার ইউএসএস ডিউয়ি তাইওয়ান প্রণালি দিয়ে দক্ষিণ চীন সাগরে প্রবেশ করেছে। এ সময় কানাডার একটি যুদ্ধজাহাজ মার্কিন ডেস্ট্রয়ারকে সঙ্গ দিচ্ছিল। মার্কিন বাহিনী দাবি করে, পূর্ব এশিয়ায় নিজের অংশীদারদের প্রতি সংহতি প্রকাশের উদ্দেশ্যে এ পদক্ষেপ নিয়েছে আমেরিকা।

এর প্রতিক্রিয়ায় চীনা সেনাবাহিনী ঘোষণা করে, তাইওয়ান চীনের অবিচ্ছেদ্য অংশ এবং এ অঞ্চলে আমেরিকার উসকানিমূলক পদক্ষেপকে হালকাভাবে নেবে না বেইজিং।

চীন সরকার তাইওয়ানকে নিজের অবিচ্ছেদ্য অংশ বলে মনে করে। তাইওয়ানকে চীনের মূল ভূখণ্ড থেকে বিচ্ছিন্ন করার লক্ষ্যে মার্কিন নেতৃত্বাধীন পশ্চিমা বিশ্ব যে অপতৎপরতা চালায় তার বিরুদ্ধে হুঁশিয়ারি উচ্চারণ করে আসছে বেইজিং। তবে আমেরিকা এ হুঁশিয়ারি উপেক্ষা করে তাইওয়ানের কাছে বিপুল পরিমাণ সমরাস্ত্র রপ্তানি করেছে এবং পূর্ব ও দক্ষিণ চীন সাগরে যুদ্ধজাহাজ পাঠিয়েছে।

বাংলাদেশ সময়: ০৬৫৬ ঘণ্টা, অক্টোবর ১৮, ২০২১
এনটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।