ঢাকা, মঙ্গলবার, ৫ চৈত্র ১৪৩০, ১৯ মার্চ ২০২৪, ০৮ রমজান ১৪৪৫

আন্তর্জাতিক

পতিতাবৃত্তি নারীদের দাস করে রেখেছে 

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৪০ ঘণ্টা, অক্টোবর ১৮, ২০২১
পতিতাবৃত্তি নারীদের দাস করে রেখেছে  পেদ্রো সানচেজ

স্পেনের প্রধানমন্ত্রী পেদ্রো সানচেজ বলেছেন, পতিতাবৃত্তি নারীদের দাস করে রেখেছে। আর এজন্য পতিতাবৃত্তি বন্ধ করতে চান বলে আবারো ঘোষণা দিয়েছেন তিনি।

 

রোববার সোশ্যালিস্ট পার্টির তিন দিনের সম্মেলন শেষে বক্তব্য দেওয়ার সময় পেদ্রো সানচেজ এসব কথা বলেন।

বিবিসির এক প্রতিবেদনে বলা হয়, স্পেনে প্রতি তিন জনে একজন পুরুষ যৌনতার জন্য অর্থ ব্যয় করেন। ২০১৬ সালে জাতিসংঘ অনুমান করেছিল যে, সে দেশে পতিতাবৃত্তির মূল্য ছিল ৪.২ বিলিয়ন ডলার।

২০১১ সালে জাতিসংঘ জানায়, বিশ্বে পতিতাবৃত্তিতে স্পেন তৃতীয় অবস্থানে রয়েছে। স্পেনের আগে শুধু থাইল্যান্ড এবং পুয়ের্তো রিকো রয়েছে।

পতিতাবৃত্তি বর্তমানে স্পেনে অনিয়ন্ত্রিত এবং যারা তাদের নিজস্ব ইচ্ছায় অর্থের বিনিময়ে যৌন সেবা প্রদান করে তাদের জন্য কোনো শাস্তির বিধান নেই; যতক্ষণ না তারা জনপরিসরে এটি করে।

স্পেনে বর্তমানে প্রায় তিন লাখ যৌনকর্মী রয়েছে। ২০১৯ সালে সানচেজের পার্টি নির্বাচনের আগে মেনিফেস্টো প্রকাশ করেছিল। তাতে পতিতাবৃত্তি নিষিদ্ধ করার প্রতিশ্রুতি দেওয়া হয়েছিল। এটাকে নারী ভোটারদের আকৃষ্ট করার পদক্ষেপ হিসেবে দেখা হয়েছিল।

তবে দুই বছর পার হয়ে গেলেও এ ব্যাপারে কোনো পদক্ষেপ নেওয়া হয়নি। সমালোচকদের মুখে কুলুপ এঁটে দিতেই সানচেজ এ ধরনের বক্তব্য দিয়েছেন বলে মনে করছেন রাজনৈতিক বিশ্লেষকরা।

বাংলাদেশ সময়: ১০৪০ ঘণ্টা, অক্টোবর ১৮, ২০২১
এসআইএস
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।