ঢাকা, রবিবার, ১৩ অগ্রহায়ণ ১৪২৮, ২৮ নভেম্বর ২০২১, ২২ রবিউস সানি ১৪৪৩

আন্তর্জাতিক

ভারতে তুষারপাতে ১২ পর্বতারোহীর মৃত্যু

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৩৮ ঘণ্টা, অক্টোবর ২৩, ২০২১
ভারতে তুষারপাতে ১২ পর্বতারোহীর মৃত্যু

ভারতের উত্তরাঞ্চলীয় রাজ্য উত্তরাখণ্ডে বৈরী আবহাওয়া ও তুষারপাতে ১২ পর্বতারোহীর মৃত্যু হয়েছে। এদের মধ্যে ১১ জনের মরদেহ উদ্ধার করা হয়েছে।

এছাড়া আরও চার জন নিখোঁজ রয়েছেন।

শনিবার (২৩ অক্টোবর) এ তথ্য জানিয়েছে এনডিটিভি ও টাইমস অব ইন্ডিয়া।

পারিতশ ভার্মা নামে স্থানীয় এক ম্যাজিস্ট্রেট জানান, বৈরী আবহাওয়ার কারণে উদ্ধার অভিযানেও সমস্যা হচ্ছে। আজই আমরা মরদেহগুলো সেখান থেকে উদ্ধার করে আনবো। নিহতদের মধ্যে দিল্লির এক নারী আছেন। পশ্চিমবঙ্গ থেকে আসা পর্বতারোহীদের মধ্যে ৯ জনের মৃত্যু হয়েছে। বাকি নিহতদের তথ্য আমরা এখনো পায়নি।

উত্তরাখণ্ডের যে এলাকায় এ ঘটনা ঘটেছে, তার নাম লামখাজ পাস। বিশ্বের অন্যতম ঝুঁকিপূর্ণ ও বিপজ্জনক এই পার্বত্য পথটি সমুদ্রপৃষ্ঠ থেকে ১৭ হাজার ফুট উঁচু। লামখাজ পাস ভারতের হিমাচল রাজ্যের কিন্নাউর জেলাকে যুক্ত করেছে উত্তরাখণ্ডের হারসিল রাজ্যের সঙ্গে।

এদিক বৈরী আবহাওয়ার জন্য শুক্রবার (২২ অক্টোবর) পর্যন্ত উত্তরাখণ্ডে ৬৭ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে।

দেশটির জাতীয় সংবাদমাধ্যম এনডিটিভি অনলাইনের সংবাদে বলা হয়েছে, প্রবল তুষারপাত ও বৈরী আবহাওয়ার কারণে গত ১৮ অক্টোবর পথ হারান ওই ১৭ পর্বতারোহী। তাদের মধ্যে ছিলেন পর্যটক, গাইড এবং কুলি।

বাংলাদেশ সময়: ১৪৩৫ ঘণ্টা, অক্টোবর ২৩, ২০২১
এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa