ঢাকা, বৃহস্পতিবার, ২০ ভাদ্র ১৪৩১, ০৫ সেপ্টেম্বর ২০২৪, ০১ রবিউল আউয়াল ১৪৪৬

আন্তর্জাতিক

ইসরায়েলি সেনাবাহিনীতে যোগ না দেওয়ায়… 

আন্তর্জাতিক ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৫২ ঘণ্টা, নভেম্বর ১, ২০২১
ইসরায়েলি সেনাবাহিনীতে যোগ না দেওয়ায়…  শাহার পেরেটস

ইসরায়েলি সেনাবাহিনীতে যোগদান না করায় শাহার পেরেটস নামের দেশটির এক তরুণীকে তিনবার কারাগারে যেতে হয়েছে।   

মিডল ইস্ট মনিটরের প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

তবে এই তিনবারে কতদিন পেরেটস কারাগারে ছিলেন, সে বিষয়টি উল্লেখ করা হয়নি।  

বিবিসির প্রতিবেদনে বলা হয়, ইসরায়েলের অধিকাংশ বাসিন্দাকে অন্তত দুই বছরের জন্য বাধ্যতামূলকভাবে সেনাবাহিনীতে যোগ দিতে হয়। কিন্তু তা করেননি পেরেটস।  

কারাগারের অভিজ্ঞতা বর্ণনা করতে গিয়ে শাহার পেরেটস বলেন, তার ১৯তম জন্মদিন কারাগারেই কাটাতে হয়েছে। সেখানে অন্য কারারক্ষীদের নানা অভিজ্ঞতা তিনি লিখে রাখতে চাইতেন। কিন্তু তাকে প্রতিদিন ১০ মিনিটের বেশি কলম ব্যবহার করতে দেওয়া হয়নি।  

এই তরুণী বলেন, ‘সেনাবাহিনী চায় না আমি লিখি, কথা বলি বা আমার চিন্তাভাবনা শেয়ার করি। তারা আমাকে চুপ করানোর চেষ্টা করছে। ’

পেরেটস বলেন, ‘আমি সেনাবাহিনীতে যোগ দিতে অস্বীকার করার সিদ্ধান্ত নিয়েছি। কারণ আমি পশ্চিম তীর এবং গাজায় বসবাসকারী লাখ লাখ মানুষের নিপীড়নে অংশ নিতে ইচ্ছুক নই। কেউ কেউ আমাকে বিশ্বাসঘাতক বলতে পারেন। তবে এতে আমার কিছু আসে যায় না। ’

সম্প্রতি ইসরায়েলের সামরিক কারাগারে ১৮ দিন কাটিয়ে এসেছেন পেরেটস। বিবিসিতে প্রকাশিত এক ভিডিওতে দেখা যায়, কারাগার থেকে বের হওয়ার পর তার বাবা-মা তাকে আলিঙ্গন করে স্বাগত জানাচ্ছেন। তার এই সিদ্ধান্তকেও স্বাগত জানিয়েছেন তারা।

বাংলাদেশ সময়: ০৯৫১ ঘণ্টা, নভেম্বর ১, ২০২১
জেএইচটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।