ঢাকা, বৃহস্পতিবার, ২০ ভাদ্র ১৪৩১, ০৫ সেপ্টেম্বর ২০২৪, ০১ রবিউল আউয়াল ১৪৪৬

আন্তর্জাতিক

উত্তর কোরিয়ার গোলন্দাজ ইউনিটের মহড়া

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭৪৫ ঘণ্টা, নভেম্বর ৮, ২০২১
উত্তর কোরিয়ার গোলন্দাজ ইউনিটের মহড়া উত্তর কোরিয়ার গোলন্দাজ ইউনিটের মহড়া

আমেরিকা এবং দক্ষিণ কোরিয়া যৌথভাবে সামরিক মহড়া শুরুর কয়েক দিন পর উত্তর কোরিয়া তাদের গোলন্দাজ ইউনিটের মহড়া পরিচালনা করেছে।  

উত্তর কোরিয়ার তার নিজের প্রতিরক্ষা সক্ষমতা জোরদার করার লক্ষ্য নিয়ে এই মহড়া চালায়।

 

রোববার (০৭ নভেম্বর) উত্তর কোরিয়ার সরকারি বার্তা সংস্থা কেসিএনএ জানিয়েছে, শনিবার (০৬ নভেম্বর) দেশের সামরিক বাহিনী গোলাবর্ষণের প্রতিযোগিতা চালিয়েছে।

সামরিক বাহিনীর ভ্রাম্যমাণ গোলন্দাজ ইউনিটের যুদ্ধ সক্ষমতা বাড়ানোর লক্ষ্য নিয়ে এই মহড়া চালানো হয়েছে বলে বিবৃতিতে উল্লেখ করা হয়।

গত সেপ্টেম্বর থেকে উত্তর কোরিয়া কয়েক দফায় নতুন নতুন ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালিয়েছে যার মধ্যে পরমাণু ওয়ারহেড বহনে সক্ষম ক্ষেপণাস্ত্রও রয়েছে। উত্তর কোরিয়ার এইসব ক্ষেপণাস্ত্র ও পরমাণু কর্মসূচির কারণে দেশটি জাতিসংঘের কঠোর নিষেধাজ্ঞা আওতায় রয়েছে।

দক্ষিণ কোরিয়ার ইয়োনহ্যাপ বার্তা সংস্থা জানিয়েছে, গত সোমবার থেকে ওয়াশিংটন এবং সিউল পাঁচদিনের বিমান প্রতিরক্ষা মহড়া শুরু করে। এতে অংশ নিয়েছে অন্তত ২০০টি যুদ্ধবিমান। উত্তর কোরিয়া এ ধরনের মহড়ার বিরুদ্ধে বারবার আপত্তি করা সত্ত্বেও আমেরিকা এবং দক্ষিণ কোরিয়া এই যৌথ মহড়া চালায়।

বাংলাদেশ সময়: ০৭৪৪ ঘণ্টা, নভেম্বর ০৮, ২০২১
এমআরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।