ঢাকা, বৃহস্পতিবার, ২০ ভাদ্র ১৪৩১, ০৫ সেপ্টেম্বর ২০২৪, ০১ রবিউল আউয়াল ১৪৪৬

আন্তর্জাতিক

বেফাঁস মন্তব্য, গেল মন্ত্রিত্ব!

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০২০ ঘণ্টা, নভেম্বর ৮, ২০২১
বেফাঁস মন্তব্য, গেল মন্ত্রিত্ব! নাজলা আল-মানগোস

বেফাঁস মন্তব্য করায় লিবিয়ার পররাষ্ট্রমন্ত্রী নাজলা আল-মানগোসকে সাময়িকভাবে বরখাস্ত করা হয়েছে। যুদ্ধবিধ্বস্ত লিবিয়ায় স্থিতিশীলতা প্রতিষ্ঠার লক্ষ্যে নতুন করে চেষ্টা চালাতে আহূত আন্তর্জাতিক সম্মেলনের কয়েক দিন আগে ঘটনাটি ঘটল।

নাজলা আল-মানগোসকে বরখাস্তের এ আদেশ দেওয়া হয় শনিবার।  

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরা এক প্রতিবেদনে জানিয়েছে, পররাষ্ট্রমন্ত্রীকে বরখাস্ত করেছে লিবিয়ার প্রেসিডেনশিয়াল কাউন্সিল।  

সামনের শুক্রবার ফ্রান্সে লিবিয়া সংক্রান্ত আন্তর্জাতিক সম্মেলনটি অনুষ্ঠিত হওয়ার কথা। সেখানে ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাখোঁ, মার্কিন ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিসসহ অনেকের যোগ দেওয়ার কথা রয়েছে।  
লিবিয়া বিষয়ক বিশেষজ্ঞ এমাদেদিন বাদি বলেছেন, সম্প্রতি বিবিসিকে দেওয়া সাক্ষাৎকারের কিছু কথার জন্য মানগোসের বিরুদ্ধে এ পদক্ষেপ নেওয়া হয়েছে। মানগোস ওই সাক্ষাৎকারে ১৯৮৮ সালের লকারবি বিস্ফোরণ নিয়ে বেফাঁস মন্তব্য করেছেন। এছাড়া নির্বাচন নিয়ে লিবিয়ার রাজনীতিবিদদের মধ্যে বিদ্যমান উত্তেজনাও এর কারণ।  

নাজলা আল-মানগোস আন্তর্জাতিক কোনো সফর ও কোনো সরকারি কার্যক্রমে অংশ নিতে পারবেন না বলেও জানিয়েছে প্রেসিডেনশিয়াল কাউন্সিল।

২০১১ সালে প্রধানমন্ত্রী মুয়াম্মার গাদ্দাফির পতনের সহিংসতা আর বিভক্তিতে জর্জরিত উত্তর আফ্রিকার তেল সমৃদ্ধ দেশ লিবিয়া। গত প্রায় পাঁচ বছর ধরে দেশটিতে সক্রিয় রয়েছে দুটি সরকার। এর মধ্যে রাজধানী ত্রিপোলি থেকে পরিচালিত সরকারকে সমর্থন দিয়েছে জাতিসংঘ ও আন্তর্জাতিক সম্প্রদায়ের বড় অংশ। আর পূর্বাঞ্চল থেকে বিশাল সামরিক বাহিনী নিয়ে শক্তির জানান দিয়ে, নিজেদের সরকার দাবি করে আসছে জেনারেল খলিফা হাফতার। তাকে পশ্চিমার বেশ কয়েকটি দেশ সমর্থনও দিয়ে আসছে।  

বাংলাদেশ সময়: ১০২০ ঘণ্টা, নভেম্বর ০৮ , ২০২১ 
এসআইএস
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।