ঢাকা, বৃহস্পতিবার, ২০ ভাদ্র ১৪৩১, ০৫ সেপ্টেম্বর ২০২৪, ০১ রবিউল আউয়াল ১৪৪৬

আন্তর্জাতিক

আগাম তুষারপাতে বিপর্যস্ত চীনের উত্তরাংশ

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩০০ ঘণ্টা, নভেম্বর ৮, ২০২১
আগাম তুষারপাতে বিপর্যস্ত চীনের উত্তরাংশ

এ বছর আগাম তুষারপাত শুরু হয়েছে চীনের উত্তর ও উত্তর-পূর্বাঞ্চলে। শনিবার (৬ অক্টোবর) থেকে শুরু হওয়া এ তুষারপাতে বন্ধ হয়ে গেছে সেখানকার অনেক রাস্তাঘাট।

আটকা পড়েছে গাড়ি, বন্ধ হয়ে গেছে ট্রেনসহ অন্যান্য গণপরিবহনও।

৭ ও ৮ নভেম্বর দুইদিনে মঙ্গোলিয়া, হেবেই, শানডং, লিয়াওনিং এবং জেলিনে ২০ থেকে ৪০ মিলিমিটার তুষারপাতের পূর্বাভাস দিয়েছে দেশটির আবহাওয়া অফিস।

এর আগে সাইবেরিয়ার পশ্চিমাঞ্চলে সৃষ্ট একটি শৈত্যপ্রবাহ থেকে ওই তুষারঝড় তৈরির আশঙ্কা জানিয়ে সর্ব উত্তরের প্রদেশগুলোতে তুষারঝড়ের সতর্কতা জারি করা হয়েছিল। শনিবারের পর চীনে অঞ্চলভেদে তাপমাত্রা ৮ থেকে ১৭ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত কমেছে।

যেসব অঞ্চলে  আগাম তুষারপাত শুরু হয়েছে সেখানে বিভিন্নভাবে তুষার পরিষ্কার করে রাস্তাঘাট চলাচলের উপযোগী করার চেষ্টা চালিয়ে যাওয়া হচ্ছে। বিভিন্ন জায়গায় আটকে পড়া গাড়িগুলো থেকেও মানুষদের উদ্ধার করা হচ্ছে।

যেসব অঞ্চলে পরিস্থিতি খারাপ শনিবার সেখানে হিটিং মেশিন সরবরাহ শুরু করেছে বেইজিং।  

রোববার দেশটির পরিবহন বিভাহ থেকে জানানো হয়, বেইজিংয়ের সঙ্গে সংযোগ স্থাপনকারী বেশকিছু মহাসড়ক বন্ধ হয়ে গেছে। ১৭০টিরও বেশি রুটে বাস চলাচল বন্ধ হয়েছে।

লিয়াওনিংয়ে তুষারঝড়ের আশঙ্কায় সর্বোচ্চ সতর্কতা জারি করা হয়েছিল। সতর্কবার্তার আওতায় ওই অঞ্চলের স্কুলগুলো বন্ধ করা হয়। সড়কে গাড়ি চলাচলেও লাগাম টানা হয়।

ওয়েদার ডট কম জানিয়েছে, ১৯৯১ থেকে ২০২০ সাল পর্যন্ত সময়ে গড়ে যে সময়ে বেইজিংয়ে তুষারপাত শুরু হয়েছে, এ বছর তার চেয়ে ২৭ দিন আগে শুরু হলো তুষারপাত। সূত্র : চায়না ডেইলি।

বাংলাদেশ সময়: ১৩০০ ঘণ্টা, নভেম্বর ০৮, ২০২১
এমএমজেড

 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।