ঢাকা, বৃহস্পতিবার, ২০ ভাদ্র ১৪৩১, ০৫ সেপ্টেম্বর ২০২৪, ০১ রবিউল আউয়াল ১৪৪৬

আন্তর্জাতিক

অভিবাসী ঠেকাতে বেলারুশ সীমান্তে পোল্যান্ডের ১২ হাজার সেনা

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫১৫ ঘণ্টা, নভেম্বর ৯, ২০২১
অভিবাসী ঠেকাতে বেলারুশ সীমান্তে পোল্যান্ডের ১২ হাজার সেনা

ইউরোপের দেশ পোল্যান্ড জানিয়েছে, তাদের পূর্বাঞ্চলীয় সীমান্তে শত শত অভিবাসন প্রত্যাশীকে ঠেলে দিয়ে বিশৃঙ্খল অবস্থা সৃষ্টির চেষ্টা করছে বেলারুশ। এজন্য দেশটিকে সতর্কও করেছে তারা।

বিবিসি, আল জাজিরাসহ আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলো এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

প্রতিবেদনে বলা হয়, পরিস্থিতি নিয়ন্ত্রণে পূর্বাঞ্চলীয় সীমান্তে প্রায় ১২ হাজার সেনা মোতায়েন করেছে দেশটির সরকার। এর মাধ্যমে সীমান্তে বেলারুশের অভিবাসন প্রত্যাশীদের অনুপ্রবেশ ঠেকিয়ে দেয় তারা। এছাড়া বেলারুশের সঙ্গে পোল্যান্ডের কুজনিকা সীমান্তপথ বন্ধ করে দেওয়া হয়েছে।

এক ভিডিও ফুটেজে দেখা যায়, কাঁটাতারের বেড়ার কাছে শতাধিক লোক অবস্থান করছেন। তাদের মধ্যে কেউ কেউ জোর করে বেড়া ডিঙিয়ে সামনে যাওয়ার চেষ্টা করেছিলেন। এ পরিস্থিতিতে সোমবার (৮ নভেম্বর) পোলিশ সরকার জরুরি সংকট বৈঠক ডেকেছে।

পোল্যান্ডের সরকারি রেডিওতে দেশটির উপ-পররাষ্ট্রমন্ত্রী অভিযোগ করেছেন, সীমান্তে বিপুল সংখ্যক মানুষকে লেলিয়ে দিয়েছে বেলারুশ। সেখানে গোলাগুলি ও হতাহতের পরিস্থিতি তৈরির চেষ্টা করা হচ্ছে। এছাড়াও একসঙ্গে অনেক মানুষের সীমান্ত পাড়ি দেওয়ার তথ্য গণমাধ্যমের কাছ থেকে পেয়েছেন বলে জানান তিনি।  

এদিকে, এ ঘটনায় ইইউ এবং জাতিসংঘের কাছে জোরালো প্রতিক্রিয়ার দাবি জানিয়েছেন বেলারুশের নির্বাসিত নেতা সভিয়েতলানা সিখানুস্কায়া।  

জার্মান সংবাদমাধ্যম ডয়চে ভেলে জানিয়েছে, এই অভিবাসন প্রত্যাশীরা মূলত ইরাকের কুর্দ সম্প্রদায়ের লোক। তারা বেলারুশ হয়ে পোল্যান্ডে ঢোকার চেষ্টা করছিলেন। এর আগে এই পথে অভিবাসন প্রত্যাশীরা যাতায়াত করতেন না বলে দাবি পোল্যান্ডের।

দেশটির অভিযোগ, ইউরোপীয় ইউনিয়নের ওপর চাপ সৃষ্টির জন্য এই পথটি তৈরি করেছে বেলারুশ। অভিবাসন প্রত্যাশীদের ঢুকিয়ে তারা পোল্যান্ডসহ ইউরোপীয় ইউনিয়নের একাধিক দেশে বিশৃঙ্খলা তৈরির চেষ্টা করছে।

গত কয়েক মাস ধরেই অভিবাসন প্রত্যাশীদের ঠেকাতে সীমান্তে জরুরি অবস্থা ঘোষণা করে রেখেছে পোল্যান্ড। মানবাধিকার সংগঠনগুলোর বক্তব্য, দুই পক্ষের রাজনৈতিক সংঘাতের মধ্যে বিপাকে পড়ছে অভিবাসন প্রত্যাশীরা।  প্রবল ঠাণ্ডায় জঙ্গলের মধ্যে তাঁবু বানিয়ে থাকতে হচ্ছে তাদের।

বাংলাদেশ সময়: ১৫১৫ ঘণ্টা, নভেম্বর ০৯, ২০২১
এনএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।