ঢাকা, বৃহস্পতিবার, ২০ ভাদ্র ১৪৩১, ০৫ সেপ্টেম্বর ২০২৪, ০১ রবিউল আউয়াল ১৪৪৬

আন্তর্জাতিক

ফের সংঘর্ষে জড়ালো আর্মেনিয়া-আজারবাইজান

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০২৫১ ঘণ্টা, নভেম্বর ১৭, ২০২১
ফের সংঘর্ষে জড়ালো আর্মেনিয়া-আজারবাইজান

ফের সীমান্ত সংঘর্ষে জড়িয়েছে সাবেক সোভিয়েত ইউনিয়নভুক্ত দুই রাষ্ট্র আজারবাইজান ওআর্মেনিয়া। এই সংঘাত শুরুর জন্য মঙ্গলবার (১৬ নভেম্বর) একে অপরকে দায়ী করেছে।

 

এতে বেশ কয়েকজন আর্মেনিয়ান সেনা নিহত ও বন্দি হয়েছেন। অপরদিকে নিজেদের দুই সেনা আহতের খবর দিয়েছে আজারবাইজান।

আর্মেনিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, তাদের  সিউনিক প্রদেশে সেনা ঘাঁটিতে আজেরি বাহিনীর হামলা চালিয়েছে। হামলায় আজারবাইজান ক্ষেপণাস্ত্রও ব্যবহার করেছে। এতে অন্তত ৪০ জন আহত হয়েছে। সেই সঙ্গে দুটি সামরিক চৌকির নিয়ন্ত্রণ ও হারিয়েছে তারা। হতাহতের পরিমাণ খতিয়ে দেখা হচ্ছে।

অপরদিকে আজারবাইজানের প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, আর্মেনিয়ার সশস্ত্র বাহিনী সীমান্তে বড় ধরনের উস্কানি দেয়।  তারা আর্মেনিয়ান সেনাবাহিনীর বিরুদ্ধে কামান হামলার অভিযোগ করেছে, বলেছে সংঘর্ষে দুই আজেরি সেনা আহত হয়েছে।

আজারবাইজানের স্বায়ত্তশাসিত নাখিচেভান প্রদেশটি আর্মেনিয়ার সিউনিক প্রদেশ দ্বারা বিভক্ত। আজারবাইজান এটি দখলে নিতে পারলে আর্মেনিয়াকে আর্টসাখ থেকে বিচ্ছিন্ন করা সম্ভব হবে।  তাই এলাকাটি উভয় পক্ষের জন্যই কৌশলগত দিক থেকে খুবই গুরুত্বপূর্ণ।

উল্লেখ্য, গত বছর বিরোধপূর্ণ নাগোরনো-কারাবাখ অঞ্চল নিয়ে রক্তক্ষয়ী সংঘর্ষে জড়ায় আর্মেনিয়া ও আজারবাইজান। ছয় সপ্তাহের সেই লড়াইয়ে সাড়ে ছয় হাজারের বেশি মানুষ নিহত হয়। এরপর গত বছরের নভেম্বরে রাশিয়ার মধ্যস্ততায় এক যুদ্ধবিরতি চুক্তির মাধ্যমে আর্মেনিয়া গত কয়েক দশক ধরে নিয়ন্ত্রণ করে আসা আজেরি উপত্যকা ছেড়ে দিতে সম্মত হওয়ায় সেই সংঘাতের অবসান হয়।  

বাংলাদেশ সময়: ০২৫০ ঘণ্টা, ১৭ নভেম্বর ২০২১
এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।