ঢাকা, রবিবার, ২২ বৈশাখ ১৪৩১, ০৫ মে ২০২৪, ২৫ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

মৃত রুশ সেনাদের শনাক্ত করতে যা করে ইউক্রেন!

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩২৪ ঘণ্টা, মার্চ ২৬, ২০২২
মৃত রুশ সেনাদের শনাক্ত করতে যা করে ইউক্রেন!

২৪ ফেব্রুয়ারি ভোর থেকে ইউরোপের দেশ ইউক্রেনে সামরিক অভিযান চালাচ্ছে বিশ্বের দ্বিতীয় বৃহত্তম পরাশক্তি রাশিয়া। এরই মধ্যে ইউক্রেনের বেশ কয়েকটি নগরী দখল করে নিয়েছে রুশ সেনারা।

এতে দেশটির বিভিন্ন নগরীতে মারা গেছেন বহু সংখ্যক মানুষ। এক মাসের যুদ্ধে এ পর্যন্ত কতোজন রুশ সেনা নিহত হয়েছে তা নিয়ে রয়েছে বিতর্ক।

রুশ সরকার দাবি করছে- যুদ্ধে তাদের কয়েকশ সেনা নিহত হয়েছে। আর ইউক্রেন বলছে- এ সংখ্যা ১৫ হাজারের বেশি। তাই নিহত রুশ সেনাদের পরিচয় জানতে কৃত্রিম বুদ্ধিমত্তা ব্যবহার করছে ইউক্রেন। তাদের পরিচয় নিশ্চিত হতে ক্লিয়ার ভিউ সফটওয়্যার ব্যবহার করা হচ্ছে। ফলে বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যম থেকে রুশ সেনাদের পরিচয় নিশ্চিত হওয়া যাচ্ছে।

এ বিষয়ে ইউক্রেনের উপ-প্রধানমন্ত্রী মিখাইলো ফেদেরভ জানান, রুশ আগ্রাসনের পর থেকেই তারা এ ধরনের প্রযুক্তি ব্যবহার করে আসছেন। এখন ক্লিয়ার ভিউ সফটওয়ারটি ব্যবহার করা হচ্ছে। নিহত সেনাদের ছবি তুলে ক্লিয়ার ভিউ সফটওয়ারে আপলোড করে নিশ্চিত করা হচ্ছে পরিচয়।

তিনি বলেন, কী পরিমাণ রুশ সেনা নিহত হচ্ছে তা বিশ্ববাসীর কাছে স্পষ্ট করতে চাই আমরা। কারণ পুতিন সরকার ক্ষয়ক্ষতির বিষয়টি আড়াল করছে।

ইউক্রেনের উপ-প্রধানমন্ত্রী বলেন, মারা যাওয়া রাশিয়ান সেনাদের ছবি তুলে আমরা ক্লিয়ার ভিউ সফটওয়ারে দেই। সেখানে স্বয়ংক্রিয়ভাবে ওই রুশ সেনার ছবি খোঁজা হতে থাকে। সামাজিক যোগাযোগের বিভিন্ন মাধ্যমের সঙ্গে মিলিয়ে ওই রুশ সেনার ছবি, নাম, পরিচয় বের করা হয়। তারপর আমরা নিহত সেনা সদস্যের পরিবারকে বিষয়টি জানাই।

তথ্যসূত্র: ইউরোনিউজ

বাংলাদেশ সময়: ১৩২৩ ঘণ্টা, মার্চ ২৬, ২০২২
জেডএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।