ঢাকা, রবিবার, ১৭ আশ্বিন ১৪২৯, ০২ অক্টোবর ২০২২, ০৫ রবিউল আউয়াল ১৪৪৪

আন্তর্জাতিক

এশিয়ার জন্য জ্বালানি তেলের রেকর্ড দাম বাড়ালো সৌদি

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫১১ ঘণ্টা, আগস্ট ৬, ২০২২
এশিয়ার জন্য জ্বালানি তেলের রেকর্ড দাম বাড়ালো সৌদি

এশীয় ক্রেতাদের জন্য রেকর্ড মাত্রায় জ্বালানি তেলের দাম বাড়িয়েছে সৌদি আরব। নতুন মূল্য আঞ্চলিক বেঞ্চমার্কের চেয়ে ৯ দশমিক ৮০ ডলার বেশি।

ব্লুমবার্গের প্রতিবেদনে এ তথ্য জানানো হয়। খবরে আরও বলা হয়েছে, আগামী মাস থেকে এশিয়ায় পাঠানো জ্বালানি তেলে নতুন মূল্য কার্যকর হবে।

সৌদির রাষ্ট্রায়ত্ত উৎপাদক আরামকো তাদের আরব লাইট গ্রেড ক্রুডের দাম বাড়িয়েছে। চলতি আগস্টের তুলনায় দাম বেড়েছে আরও ৫০ সেন্ট। এর আগে (জুলাই) অবশ্য জ্বালানি তেল ব্যবসায়ী ও পরিশোধনাগার শিল্প আরও বেশি মূল্য বৃদ্ধির অনুমান করেছিল।

ব্লুমবার্গের এক জরিপে জ্বালানির দাম দেড় ডলার বাড়ার সম্ভাবনার কথাও বলা হয়েছে।

বিশ্বের শীর্ষ জ্বালানি তেল রফতানিকারক দেশ সৌদি আরবকে তেল উৎপাদন বাড়াতে ব্যাপক চাপ প্রয়োগ করছে যুক্তরাষ্ট্র। বুধবার (৩ আগস্ট) সৌদি ও রাশিয়া নেতৃত্বে থাকা জ্বালানি তেল উৎপাদন ও রপ্তানিকারক ২৩ দেশের জোট ওপেক প্লাসের বৈঠক অনুষ্ঠিত হয়। এ বৈঠকে নিজেদের ইতিহাসে অন্যতম কম উৎপাদন বৃদ্ধির সিদ্ধান্ত দেয় জোটটি।

জোটের ভাষ্য, তারা পশ্চিমা চাপের মুখেও জ্বালানি পণ্য সরবরাহ বাড়িয়ে দর কমাতে চায় না। তার একদিন পরই এশিয়ার জন্য জ্বালানি তেলের দাম বাড়ালো সৌদি আরব।

বুধবার আন্তর্জাতিক বাজারে অপরিশোধিত তেল বা ক্রুডের দাম কমেছে। লাইট ক্রুডের ব্রেন্ট সূচকে অন্তত ৪ শতাংশ দরপতন হয়। এতে ব্যারেলপ্রতি তেলের দাম ১০০ ডলারের নিচে নামে।

প্রতিবেদনে বলা হয়, জ্বালানি তেলের দরপতনের পেছনে ভূমিকা রাখছে লিবিয়ায় উৎপাদন স্বাভাবিক হওয়া। এর সঙ্গে যোগ হয়েছে যুক্তরাষ্ট্রে জ্বালানি তেলের ব্যবহার কমে আসা।

ইউক্রেনে রুশ আগ্রাসনের পর থেকে ব্রেন্ট ক্রুডের দর ব্যারেলপ্রতি প্রায় ১৩০ ডলারে পৌঁছায়। অর্থনৈতিক মন্দার আশঙ্কায় এরপর থেকেই যুক্তরাষ্ট্র ও ইউরোপে ব্রেন্ট ক্রুডের দাম কমছে।

বাংলাদেশ সময় : ১৫১১ ঘণ্টা, ৬ আগস্ট, ২০২২
এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa