ঢাকা, বুধবার, ১৯ আশ্বিন ১৪২৯, ০৫ অক্টোবর ২০২২, ০৮ রবিউল আউয়াল ১৪৪৪

আন্তর্জাতিক

ইসরায়েলি নৃশংসতায় নতুন ব্যাগ কেনা হলো না আলার

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১২৫ ঘণ্টা, আগস্ট ৭, ২০২২
ইসরায়েলি নৃশংসতায় নতুন ব্যাগ কেনা হলো না আলার

অবরুদ্ধ গাজা উপত্যকায় দখলদার ইসরায়েলি বাহিনীর বিমান হামলায় এ পর্যন্ত ছয় শিশুসহ ৩১ জন নিহত হয়েছেন। নিহত এই শিশুদের মধ্যে রয়েছে পাঁচ বছর বয়সী আলা কাদ্দুমও।

 

শুক্রবার ( ৫ আগস্ট) আলার  বাড়িতে বিদ্যুৎ ছিল না। ভ্যাপসা গরম থেকে বাঁচতে বাড়ি থেকে বাইরে বেরিয়েছিল শিশুটি। গাজা উপত্যকার উত্তরে শুজাইয়া পাড়ায় আবু সামরা মসজিদের পাশে বন্ধুদের সঙ্গে খেলা করছিল। ওই সময় আসরের নামাজের প্রস্তুতি নিচ্ছিল মুসল্লিরা। এর মধ্যেই হঠাৎই হামলা চালায় ইসরায়েলি যুদ্ধবিমান। ওই হামলায় হতাহত হয় অনেকে।   

আলা চাচাতো ভাই আবু দিয়াব কাদ্দুম সংবাদমাধ্যম মিডল ইস্ট আইকে বলেন, আলা পাঁচ বছরের একটি নিষ্পাপ শিশু। ভাই ও চাচাতো ভাইদের সঙ্গে রাস্তায় খেলছিল সে। সে এমন কী করেছে যার জন্য তাকে হত্যা করতে হবে?

আলা কাদ্দুমের বাবা ৩০ বছরের আবদুল্লাহ কাদ্দুমও ওই হামলায় গুরুতর আহত হয়েছেন। তিনি এখনও চিকিৎসাধীন রয়েছেন।

ইসরায়েলি বাহিনীর সেদিনের হামলায় নিহতদের মধ্যে আলা কাদ্দুমের চাচাতো ভাই ইউসেফ কাদ্দুমও রয়েছেন। তিনি ছিলেন একটি মসজিদের মুয়াজ্জিন।  

গাজার আল শিফা হাসপাতালের পরিচালক মোহাম্মদ আবু সেলমেয়েহের জানান, কপাল, বুক ও ডান পায়ে আঘাত পেয়ে ঘটনাস্থলেই নিহত হয় আলা কাদ্দুম। তার সাত বছর বয়সী ভাই রিয়াদও বর্তমানে চিকিৎসাধীন রয়েছে।

সন্তানদের কথা বলতে গিয়ে অশ্রুসিক্ত হয়ে আলা কাদ্দুমের বলেন, ওরা আমার চোখের আলো।

আলা কাদ্দুমের রক্তমাখা জামাটি হাতে নিয়ে তার খালা বলছিলেন, তার রক্ত এখনও শুকায়নি।  

শিশুটির দাদি বলছিলেন, আলা খুব আগ্রহ নিয়ে নিজেকে প্রি স্কুলের জন্য প্রস্তুত করছিল।   তাকে নতুন ব্যাগ এবং স্টেশনারি কিনে দেওয়ার কথা ছিল। এটা কী তার অপরাধ ছিল? কিন্ডারগার্টেনে যাওয়ার জন্য নতুন ব্যাগ কেনার স্বপ্ন দেখছিল মেয়েটি।  

 গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় বলছে, আলা কাদ্দুমের বাবা ও ভাইয়ের মতো আরও অনেকের অবস্থা গুরুতর। তবে যুদ্ধের ধকল সামাল দেওয়ার মতো অবস্থা স্বাস্থ্য বিভাগের নেই।   এমন পরিস্থিতিতে আন্তর্জাতিক সম্প্রদায়ের কাছে গাজার হাসপাতালগুলোকে প্রয়োজনীয় চিকিৎসা সামগ্রী ও জ্বালানি সরবরাহের আহ্বান জানিয়েছে গাজার স্বাস্থ্য মন্ত্রণালয়।

১৫ বছরেরও বেশি সময় ধরে গাজা উপত্যকা অবরুদ্ধ করে রেখেছে ইসরায়েল। দফায় দফায় অঞ্চলটিতে হামলে পড়েছে দখলদার বাহিনী।  

সূত্র: মিডলইস্টআই

বাংলাদেশ সময়: ২১২০ ঘণ্টা, আগস্ট ০৭, ২০২২
ইআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa