ঢাকা, শনিবার, ১৬ আশ্বিন ১৪২৯, ০১ অক্টোবর ২০২২, ০৪ রবিউল আউয়াল ১৪৪৪

আন্তর্জাতিক

গরমে মুরগি ডিম কম পাড়ায় বেড়েছে দাম! 

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯০৩ ঘণ্টা, আগস্ট ১৭, ২০২২
গরমে মুরগি ডিম কম পাড়ায় বেড়েছে দাম!  প্রতীকী ছবি

বাংলাদেশের মতোই চীনের বাজারে বেড়েছে ডিমের দাম। গত কিছুদিন ধরে দেশটির সব প্রদেশেই ডিমের দাম চড়া।

 

চীনের সরকারি বার্তা সংস্থা সিনহুয়ার প্রতিবেদনে বলা হয়, চীনে ডিমের দাম বৃদ্ধির মূল কারণ বৈরী আবহাওয়া। চীনের পূর্বাঞ্চলীয় প্রদেশ জেজিয়াং, জিয়াংসু, আনহুই এবং পশ্চিমাঞ্চলীয় প্রদেশ ‍জিয়াংসিসহ সারা দেশে গত দুই সপ্তাহ ধরে চলা তাপদাহ ও খরাপ্রবণ আবহাওয়ার কারণে ডিমের উৎপাদন কম হচ্ছে।  

আনহুই প্রদেশের রাজধানী হেফেইতে আগের তুলনায় এই মূল্যবৃদ্ধির হার ৩০ শতাংশ ছাড়িয়ে গেছে। শহরটিতে গত ১৪ দিন হদরে তাপমাত্রা ৩৮ ডিগ্রি সেলসিয়াসের বেশি।  

বিভিন্ন প্রদেশের কৃষকরা সিনহুয়াকে জানান, অতিরিক্ত গরমের কারণে দুর্বল হয়ে পড়ছে খামারের মুরগি, খাবারও খাচ্ছে স্বাভাবিক সময়ের চেয়ে অনেক কম। ফলে নিয়মিত ডিম দিতে পারছে কোনো লেয়ার মুরগি। খামারের পর খামারে চলছে এই পরিস্থিতি।

যুক্তরাষ্ট্রের কৃষি মন্ত্রণালয়ের এক কর্মকর্তা বার্তাসংস্থা এফপিকে বলেন, অত্যাধিক গরম বা অস্বাভাবিক শীতে মানুষের মতো পশু-পাখিও কষ্ট পায় এবং তাদের স্বাভাবিক খাদ্যগ্রহণের মাত্রা কমে যায়। ফলে এই পরিস্থিতিতে ডিম ও দুধের উৎপাদন কমে যাওয়া স্বাভাবিক।  

চীনা কৃষকরা জানা, মুরগিকে তাপদাহের ভোগান্তি থেকে রক্ষায় বাড়তি বিদ্যুতের ব্যবস্থাও করা যাচ্ছে না। কারণ, বৈরী আবহাওয়াতে বিদ্যুতের চাহিদাও বেড়ে গেছে।

সূত্র: এএফপি

বাংলাদেশ সময়: ১৫৫৭ ঘণ্টা, আগস্ট ১৭, ২০২২
ইআর

 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa