ঢাকা, শুক্রবার, ২০ বৈশাখ ১৪৩১, ০৩ মে ২০২৪, ২৩ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

ছয় মাসের জেল হতে পারে ইমরানের

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭০৮ ঘণ্টা, আগস্ট ২৩, ২০২২
ছয় মাসের জেল হতে পারে ইমরানের

ছয় মাসের জেল হতে পারে পাকিস্তান তেহরিক-ই-ইনসাফের (পিটিআই) চেয়ারম্যান ইমরান খানের। আদালত অবমাননার দায়ে তার বিরুদ্ধে এমন সিদ্ধান্ত আসতে পারে।

পাকিস্তানের সম্প্রচারমাধ্যম জিও তাদের অনলাইন পোর্টালে এ সংক্রান্ত একটি প্রতিবেদনে প্রকাশ করেছে। যেখানে বলা হয়, পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ও বিরোধী রাজনৈতিক দল পিটিআই নেতার জেল হলে আগামী পাঁচ বছরের জন্য নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করার যোগ্যতাও হারাতে পারেন।

পাকিস্তানের সিন্ধ প্রদেশের হাই কোর্টের সাবেক প্রধান বিচারপতি শাইক উসমানি জিও'র এক আলোচনা অনুষ্ঠানে অংশ নিয়ে এসব কথা বলেন।

অনুষ্ঠানে ইমরানের বিরুদ্ধে নানা মামলা, মামলার পরিপ্রেক্ষিতে জামিন, একসঙ্গে নয় আসনে নির্বাচনের বিষয়ে আলোচনা হয়। তখন এক প্রশ্নের উত্তরে শাইক উসমানি বলেন, মামলা যতগুলোই হোক না কেন আদালত অবমাননার দায়ে তার (ইমরানের) ছয় মাসের জেল হতে পারে। তা যদি হয়, তবে আগামী পাঁচ বছরের জন্য নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করার যোগ্যতা হারাবেন ইমরান খান।

খবরে বলা হয়, দেশে বিভিন্ন রকম মামলা নিয়ে বাদী-বিবাদীরা আদালত অবমাননা করেন। কিন্তু ইমরানের বিষয়টি ভিন্ন। তিনি একজন রাজনৈতিক নেতা। আদালত অবমাননা তো তিনি করেছেনই; বিচারকের নাম উল্লেখ করে হুমকিও দিয়েছেন। ওই বিচাকের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার কথাও তিনি বলেছেন।

জিও’র অনুষ্ঠানে শাইক উসমানি বলেন, কোনো আদালত যদি কারও বিরুদ্ধে রায় দেন, তাহলে সে রায় নিয়ে সমালোচনা করা যেতে পারে। কিন্তু বিচারককে নিয়ে নয়। পিটিআই চেয়ারম্যান ইমরান খান নিজেকে বিপদে ফেলে দিয়েছেন। তিনি ক্ষমা চাইলেও রক্ষা পাবেন না বলে মনে হচ্ছে।

এর আগে রোববার (২১ আগস্ট) ইমরানের বিরুদ্ধে একটি মামলা দায়ের হয়। জনসমাবেশে পাকিস্তানের একজন জ্যেষ্ঠ পুলিশ কর্মকর্তা ও নারী বিচারককে প্রকাশ্যে হুমকি দেওয়া মামলাটি দায়ের হয়। সন্ত্রাসবিরোধী আইনের এ মামলা থেকে সোমবার (২২ আগস্ট) সকালে আগাম জামিন নেন ইমরান।

বাংলাদেশ সময় : ১৭০৯ ঘণ্টা, আগস্ট, ২৩, ২০২২
এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।