ঢাকা, শনিবার, ২০ বৈশাখ ১৪৩১, ০৪ মে ২০২৪, ২৪ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

ইউক্রেন ছেড়ে আসাদের আর্থিক সুবিধা দেবে রাশিয়া 

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১১৫ ঘণ্টা, আগস্ট ২৮, ২০২২
ইউক্রেন ছেড়ে আসাদের আর্থিক সুবিধা দেবে রাশিয়া  ইউক্রেন থেকে পালি আসা একদল শরনার্থী

‘বিশেষ সামরিক অভিযান’ চলাকালে ইউক্রেন ছেড়ে রাশিয়ায় চলে আসা মানুষদের আর্থিক সুবিধা দেওয়ার নির্দেশ দিয়েছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। শনিবার (২৭ আগস্ট) এ সংক্রান্ত একটি ডিক্রিতে স্বাক্ষর করেন তিনি।

এর মাধ্যমে পেনশনভোগী, গর্ভবতী নারী এবং প্রতিবন্ধী ব্যক্তিদের যারা ইউক্রেনীয় ভূখণ্ড ছেড়ে রাশিয়ায় চলে এসেছেন তারা এখন থেকে আর্থিক সুবিধা পাবে। রোববার (২৮ আগস্ট) এ তথ্য জানিয়েছে আন্তর্জাতিক গণমাধ্যমগুলো।  

রাশিয়ার সরকারি একটি পোর্টালে প্রকাশিত এ ডিক্রিতে চলতি বছরের ১৮ ফেব্রুয়ারি থেকে ইউক্রেনের ভূখণ্ড ত্যাগ করতে বাধ্য হওয়া লোকদের জন্য ১০ হাজার রুবল (১৭০ মার্কিন ডলার) মাসিক পেনশন দেওয়ার কথা বলা হয়েছে।

প্রতিবন্ধী ব্যক্তিরাও একইভাবে এই মাসিক সহায়তা পাবেন। এছাড়া গর্ভবতী নারীরাও এককালীন আর্থিক সুবিধার জন্য যোগ্য হবেন।

ডিক্রিতে বলা হয়েছে, ইউক্রেনের নাগরিক এবং স্ব-ঘোষিত দোনেতস্ক ও লুহানস্ক পিপলস রিপাবলিকের বাসিন্দাদের এই অর্থ দেওয়া হবে। পূর্ব ইউক্রেনের রুশ সমর্থিত বিচ্ছিন্নতাবাদী এই দুটি অঞ্চলকে রাশিয়া আগেই স্বাধীন দেশ হিসেবে স্বীকৃতি দিয়েছে। এ ঘটনায় ইউক্রেন ও পশ্চিমা বহু দেশের নিন্দাকে পাত্তা দেয়নি রাশিয়া।  

এর আগে গত ১৮ ফেব্রুয়ারি দোনেতস্ক এবং লুহানস্ক থেকে রাশিয়ায় আসা প্রত্যেক ব্যক্তিকে ১০ হাজার রুবল করে দেওয়ার নির্দেশ দিয়েছিলেন প্রেসিডেন্ট পুতিন। এছাড়া সামরিক অভিযান শুরুর পর ইউক্রেনের দখলে নেওয়া ভূখণ্ডগুলোতে বসবাসরত ইউক্রেনীয়দের পাসপোর্টও দিয়ে আসছে রাশিয়া।

মস্কো বলছে, রাশিয়ার নিরাপত্তা নিশ্চিত এবং রুশ-ভাষী ইউক্রেনীয়দের রক্ষার জন্য ইউক্রেনে ‘বিশেষ সামরিক অভিযান’ চালাচ্ছে তাদের সেনাবাহিনী। রাশিয়ার দাবি, রুশ-ভাষী এসব মানুষ ইউক্রেনীয় কর্তৃপক্ষের নির্যাতনের শিকার। যদিও রাশিয়ার এমন অভিযোগ বরাবরই অস্বীকার করে আসছে কিয়েভ।

বাংলাদেশ সময়: ১১১৩ ঘণ্টা, আগস্ট ২৮, ২০২২
এসএ 
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।