ঢাকা, মঙ্গলবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৩ এপ্রিল ২০২৪, ১৩ শাওয়াল ১৪৪৫

ইচ্ছেঘুড়ি

একুশে গ্রন্থমেলা

শিশু-কিশোরদের জন্য রণজিৎ সরকারের ৫ বই

ইচ্ছেঘুড়ি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫০৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ৯, ২০১৬
শিশু-কিশোরদের জন্য রণজিৎ সরকারের ৫ বই

শুরু হয়েছে একুশে গ্রন্থমেলা ২০১৬। হরেক রকম বইয়ের ভিড়ে এবার কথাসাহিত্যিক রণজিৎ সরকারের পাঁচটি শিশুতোষ বই প্রকাশিত হয়েছে মেলায়।

এবারে গল্প আর স্বাদে ভিন্নতার দাবি নিয়ে বেরিয়েছে বইগুলো। জেনে নাও তোমাদের পাঁচটি বই সম্পর্কে।

ভাষাশহীদদের গল্প: সাত বীরশ্রেষ্ঠদের জীবনের ওপর লেখা বইটি। বিভিন্নভাবে শিশু-কিশোরদের উপযোগী করে লেখা এর গল্পগুলো। বইটির সুন্দর প্রচ্ছদ করেছেন নিয়াজ চৌধুরী তুলি। এটি তাম্রলিপি থেকে প্রকাশিত হয়েছে। বইটির মূল্য ১৩৫ টাকা।

বীরশ্রেষ্ঠদের গল্প: সাত বীরশ্রেষ্ঠদের জীবনের ওপর লেখা হয়েছে এ বইটি। একাত্তরে বীরশ্রেষ্ঠরা আমাদের স্বাধীনতা ছিনিয়ে আনতে কীভাবে অবদান রেখেছিলেন তারই চিত্র পাবে এতে। বইটিতে আমাদের জাতির শ্রেষ্ঠ সন্তানদের জীবন ও কর্ম সম্পর্কে জানা যাবে। প্রচ্ছদ এঁকেছেন নিয়াজ চৌধুরী তুলি। তাম্রলিপি থেকে বইটি বেরিয়েছে। মূল্য রাখা হয়েছে ১৩৫ টাকা।

স্কুলে ভূতের তাণ্ডব: এটি একটি কিশোর উপন্যাস। স্কুলের ক্লাসরুমে অদ্ভুত সব ঘটনা নিয়ে বন্ধুদের মধ্যে একটা আতঙ্ক সৃষ্টি হয়। ক্লাসের অজ্ঞাত এক ছাত্র তাণ্ডব করে আর দোষ হয় ভূতের। বইটি তাম্রলিপি  থেকে বের হয়েছে। এর প্রচ্ছদ এঁকেছেন নিয়াজ চৌধুরী তুলি। বইটির মূল্য ধরা হয়েছে ২০০ টাকা।

স্কুলের বন্ধুরা: এটি লেখকের কিশোর উপন্যাস। সম্প্রতি শিশু নির্যাতনের ঘটনা বেড়ে চলেছে। আর তাই শিশু নির্যাতন নিয়ে লেখা হয়েছে স্কুলের বন্ধুরা উপন্যাসটি। উপন্যাসে দেখা যাবে সজল আর মায়া কীভাবে নির্যাতিত হলো। আর তারই স্কুলের বন্ধুরা তাকে সহযোগিতার হাত বাড়িয়ে দেয়। বইটির প্রচ্ছদ করেছেন নিয়াজ চৌধুরী তুলি। আর এটি পার্ল পাবলিকেশন্স প্রকাশ করেছে। আর এই বইটি তোমরা বইমেলা থেকে কিনতে পারবে মাত্র ১৫০ টাকায়।

অর্পা ব্যস্ত পড়ালেখায়: শিশু-কিশোরদের শিক্ষমূলক গল্পর বই এটি। এই বইটিতে বেশ কয়েকটি গল্প আছে শিক্ষামূলক। শিশুদের মেধা বিকাশে ও পড়ালেখা মনোযোগ আকর্ষণ করবে। বইটি প্রকাশ করেছেন শব্দশৈলী। প্রচ্ছদ এঁকেছেন মামুন হোসাইন। মূল্য ১৩৫ টাকা।

বাংলাদেশ সময়: ১৫১০ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৯, ২০১৬
এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।