ঢাকা, রবিবার, ১ বৈশাখ ১৪৩১, ১৪ এপ্রিল ২০২৪, ০৪ শাওয়াল ১৪৪৫

ইচ্ছেঘুড়ি

একুশের ভাষা শহীদ

আবুল বরকত

ইচ্ছেঘুড়ি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৪৯ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৭, ২০১৬
আবুল বরকত

ঢাকা: চলছে ভাষার মাস ফেব্রুয়ারি। মাতৃভাষা বাংলাকে রাষ্ট্রভাষার মর্যাদা দিতে বায়ান্নোর ২১শে ফেব্রুয়ারি প্রাণ বিসর্জন দেয় এদেশের বীর সন্তানেরা।

ভাষাশহীদের বুকের তাজা রক্তের বিনিময়ে আমরা পাই প্রাণের ভাষা বাংলা, মা ডাকার ‍অধিকার।

বাংলাকে রাষ্ট্রভাষা করতে যারা নিজের প্রাণ দিয়েছেন সেসব শহীদ স্মরণে ফেব্রুয়ারি মাসে ইচ্ছেঘুড়িতে থাকছে ধারাবাহিক বিশেষ আয়োজন-

আবুল বরকত
মহান ভাষা আন্দোলনের শহীদ অ‍াবুল বরকত। জন্ম পশ্চিমবঙ্গের মুর্শিদাবাদের ভরতপুর থানার বাবলা গ্রামে। ভাষা আন্দোলনের সময় তার বয়স ছিলো মাত্র ২৫ বছর।

১৯৫২ সালের ২১ ফেব্রুয়ারি। বাংলাকে তৎকালীন রাষ্ট্রভাষা হিসেবে স্বীকৃতি দেওয়ার দাবিতে ঢাকা মেডিকেল কলেজ সড়কে ছাত্রজনতা আন্দোলন করছিলো। বিক্ষুব্ধ ছাত্রদের ওপর গ‍ুলিবর্ষণ করে পাকিস্তানি পুলিশ। এসময় হোস্টেলের ১২ নম্বর শেডের বারান্দায় গুলিবিদ্ধ হন আবুল বরকত।

গুলিবিদ্ধ অবস্থায় তাকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের জরুরি বিভাগে ভর্তি করা হয়। ওইদিন রাত আটটায় চিরদিনের জন্য ঘুমিয়ে পড়েন মহান ভাষাশহীদ বরকত। স্বজনদের উপস্থিতিতে আজিমপুর কবরস্থানে তাকে শায়িত করা হয়।

ভাষা আন্দোলনে আত্মত্যাগের জন্য ২০০০ সালে বাংলাদেশ সরকার শহীদ বরকতকে মরণোত্তর একুশে পদক সম্মাননা দেয়।

** শফিউর রহমান
** আবদুল জব্বার
** অহিউল্লাহ

** আব্দুস সালাম

বাংলাদেশ সময়: ১৭৫২ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৭, ২০১৬
এসএমএন/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।