ঢাকা, শুক্রবার, ৩১ শ্রাবণ ১৪৩১, ১৬ আগস্ট ২০২৪, ১০ সফর ১৪৪৬

আইন ও আদালত

আন্দোলনে নিহতদের ঘটনায় দায়ীদের বিচার করতে হাইকোর্টের রুল

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৪৫ ঘণ্টা, আগস্ট ১৫, ২০২৪
আন্দোলনে নিহতদের ঘটনায় দায়ীদের বিচার করতে হাইকোর্টের রুল

ঢাকা: অতি সম্প্রতি কোটা সংস্কার আন্দোলনের প্রেক্ষাপটে সাধারণ জনগণের হত্যাকারীদের বিরুদ্ধে যথাযথ বিচারের নির্দেশ কেন দেওয়া হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট।

জনস্বার্থে সুপ্রিম কোর্টের এক আইনজীবীর দায়ের করা রিটের শুনানি শেষে বৃহস্পতিবার (১৫ আগস্ট) বিচারপতি শেখ হাসান আরিফ ও বিচারপতি মো. বজলুর রহমানের হাইকোর্ট বেঞ্চ এই রুল জারি করেন।

আদালতে রিটের পক্ষে শুনানি করেন রিটকারী আইনজীবী মো. তানভীর আহমেদ। আর রাষ্ট্রপক্ষে ছিলেন অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল অনিক আর হক ও ডেপুটি অ্যাটর্নি জেনারেল রেদোয়ান আহমেদ রানজীব।

গণহত্যাকারী ও স্বৈরশাসককে টিকিয়ে রাখার ক্ষেত্রে দায়ীদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার নির্দেশনা চেয়ে ১৩ আগস্ট হাইকোর্টে রিটটি করেন সুপ্রিম কোর্টের আইনজীবী মো. তানভীর আহমেদ।

পরে আইনজীবী তানভীর আহমেদ জানান, অতি সাম্প্রতিককালে ছাত্র-জনতার ওপরে যে গণহত্যা চালানো হয়েছিল সেই সকল হত্যাকারী, তাদের সহযোগী এবং মদদ দাতাদের আইনের আওতায় নিয়ে আসার জন্য জনস্বার্থে রিট করেছি। আদালত রুলে অতি সাম্প্রতিককালে সাধারণ  জনগণের হত্যাকারীদের বিরুদ্ধে যথাযথ বিচার প্রক্রিয়া গঠনে বিবাদীদেরকে কেন নির্দেশনা দেওয়া হবে না তা জানতে চেয়েছেন। একইসঙ্গে আদালত একটি মতামত দিয়েছেন। সেটি হলো, আমাকে অর্থাৎ আবেদনকারীকে দায়ীদের বিরুদ্ধে যেকোনো যথাযথ ফোরামে ফৌজদারি মামলা করার স্বাধীনতা দিয়েছেন ।

বাংলাদেশ সময়: ১২৪৫ ঘণ্টা, আগস্ট ১৫, ২০২৪
ইএস/এসআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।