ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

আইন ও আদালত

সিভিল কোর্টস অ্যাক্ট

পুনরায় সংশোধন চান সুপ্রিম কোর্টের আইনজীবীরা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৪৪ ঘণ্টা, মে ২৯, ২০১৬
পুনরায় সংশোধন চান সুপ্রিম কোর্টের আইনজীবীরা

ঢাকা: দেওয়ানি আদালতের বিচারকদের আর্থিক এখতিয়ার বৃদ্ধি করে সিভিল কোর্টস অ্যাক্টের পুনরায় সংশোধনের দাবি জানিয়েছেন আইনজীবীরা।

রোববার (২৯ মে) আইনমন্ত্রী আনিসুল হকের সঙ্গে মতবিনিময় সভায় এ  দাবি জানিয়েছেন আইনজীবীরা।

সিভিল কোর্টস অ্যাক্ট-১৮৮৭ সংশোধন করে গত ১২ মে গেজেট জারি করে সরকার। সংশোধিত আইন অনুযায়ী এখন একজন সহকারী জজ ২ লাখ টাকার পরিবর্তে ১৫ লাখ টাকা, সিনিয়র সহকারী জজ ৪ লাখ টাকার পরিবর্তে ২৫ লাখ টাকা এবং জেলা জজ ৫ লাখ টাকার পরিবর্তে ৫ কোটি টাকা মূল্যমানের মামলার নিষ্পত্তি করতে পারবেন। ফলে ৫ লাখ টাকার ওপর থেকে ৫ কোটি টাকা মূল্যমানের যেসব দেওয়ানি মামলায় হাইকোর্টে আপিল হয়েছে, সেগুলো নিম্ন আদালতে ফেরত যাওয়ার কথা রয়েছে।

এ আইন সংশোধনের প্রতিবাদ জানিয়ে দুপুরে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির উদ্যোগে মতবিনিময় সভাটি অনুষ্ঠিত হয়। সভায় আওয়ামী ও বিএনপি সমর্থিত সিনিয়র আইনজীবীরা যোগ দেন।

আইনজীবীদের অভিযোগ, ইতিপূর্বে এ আইন সংশোধন করে সামঞ্জস্যপূর্ণভাবে বিচারকদের যেভাবে আর্থিক এখতিয়ার বৃদ্ধি করা হয়েছে, এবার তা হয়েছে লাগামহীনভাবে। কারণ একবারেই ৫ লাখ টাকার পরিবর্তে ৫ কোটি টাকা মূল্যমানের মামলা নিষ্পত্তির যে এখতিয়ার প্রদান করা হয়েছে, তা অসামঞ্জস্যপূর্ণ ও অবাস্তব। অবিলম্বে বিষয়টি বিচেনায় নিয়ে পুনরায় আইনে সংশোধন করতে হবে।

সভায় আইনমন্ত্রী অ্যাডভোকেট আনিসুল হক বিষয়টি সমাধানের আশ্বাস দেন।

সভা শেষে আইনমন্ত্রী সাংবাদিকদের বলেন, আইনটি সংশোধনীর বিষয়ে সুপ্রিম কোর্টের আইনজীবীরা যুক্তি তুলে ধরেছেন। এক্ষেত্রে নিম্ন আদালতের আইনজীবীরাও স্টেকহোল্ডার রয়েছেন। বিষয়টি নিয়ে তাদের সঙ্গেও আলোচনা করা হবে।

সভায় আইনজীবীদের মধ্যে উপস্থিত ছিলেন এম আমীর-উল ইসলাম, মইনুল হোসেন, রোকনউদ্দিন মাহমুদ, শফিক আহমেদ, এজে মোহাম্মদ আলী, জয়নুল আবেদীন, সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সভাপতি ইউসুফ হোসেন হুমায়ুন ও সম্পাদক এম মাহবুবউদ্দিন, সাবেক সম্পাদক শ ম রেজাউল করিম, এএম আমিনউদ্দিন প্রমুখ।

এদিকে সিভিল কোর্টস অ্যাক্ট সংশোধনীর বৈধতা চ্যালেঞ্জ করে হাইকোর্টে তিনটি রিট আবেদন দায়ের করা হয়েছে।

বাংলাদেশ সময়: ২০৪০ ঘণ্টা, মে ২৯, ২০১৬
ইএস/এএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।