ঢাকা, শনিবার, ১ কার্তিক ১৪২৮, ১৬ অক্টোবর ২০২১, ০৮ রবিউল আউয়াল ১৪৪৩

আইন ও আদালত

‘আগে আত্মসমর্পণ পরে আপিল’

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৪৮ ঘণ্টা, জুলাই ২১, ২০১৬
‘আগে আত্মসমর্পণ পরে আপিল’

ঢাকা: বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমান আত্মসমর্পণ করলেই কেবল আপিল করতে পারবেন।

অর্থপাচারের মামলায় হাইকোর্ট তারেক রহমানের দণ্ড ঘোষণার পর বৃহস্পতিবার (২১ জুলাই) সাংবাদিকদের প্রশ্নের জবাবে এমন মন্তব্য করেন দুর্নীতি দমন কমিশনের (দুদক) কৌশুলি খুরশীদ আলম খান।

অর্থপাচার ‍মামলায় এ আপিলের রায়ে তারেক রহমানকে দোষী সাব্যস্ত করে সাত বছরের কারাদণ্ড ও ২০ কোটি টাকা জরিমানা করেছেন  বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি আমির হোসেনের হাইকোর্ট বেঞ্চ। একই মামলায় তারেকের বন্ধু গিয়াস উদ্দিন আল মামুনের সাত বছরের কারাদণ্ডের সাজা বহাল রেখে বিচারিক আদালতের করা জরিমানা ৪০ কোটি টাকা থেকে কমিয়ে ২০ কোটি টাকা নির্ধারণ করেছেন।

খুরশীদ আলম খান বলেন, ‘অর্থপাচার আইনের ১৩(২) ধারায় পলাতক তারেককে দণ্ড ও জরিমানা দিয়েছেন হাইকোর্ট। সবচেয়ে উল্লেখযোগ্য বিষয় হলো, হাইকোর্ট এই মানিলন্ডারিং আইনের ফিনান্সিয়াল ক্রাইম তথা অর্থপাচার সংক্রান্ত অপরাধের ওপর একটি অবজারভেশন দিয়েছেন। সে পযবেক্ষণে বলেছেন, রাষ্ট্রীয় ক্ষমতায় থেকে রাষ্ট্রীয় ক্ষমতার অপব্যবহার করে কিভাবে দেশের সাধারণ মানুষ অর্থনৈতিকভাবে ক্ষতিগ্রস্থ হচ্ছেন। এতে সাধারণ মানুষ, প্রত্যেক মানুষ আক্রান্ত হচ্ছেন। এ অপরাধগুলো রাষ্ট্রের সর্বোচ্চ পযায় থেকে হচ্ছে’।

‘এ অর্থপাচার আইন প্রথমে হয়েছিলো ২০০২ সালে। এ আইনে এখন পর্যন্ত ৫০টিরও বেশি মামলা পরিচালনা করে আসছে দুদক। এই প্রথম একটি অর্থপাচারের মামলায় হাইকোর্টে রায় বহাল থাকলো’।

খুরশীদ আলম খান বলেন, ‘হাইকোর্ট বলেছেন, এখন সময় এসেছে নতুন করে চিন্তা-ভাবনা করার। কারণ, রাষ্ট্রীয় ক্ষমতা এবং অর্থপাচার পাশাপাশি। এটা অঙ্গাঅঙ্গিভাবে জড়িত। এজন্য সবাইকে সচেতন হতে হবে। এ রায়ে প্রমাণিত হলো, এ দেশে কেউ আইনের ঊর্ধ্বে নন। সে যেই হোক। আইন যদি কেউ অমান্য করেন, তার বিরুদ্ধে আইন অনুসারে বিচার হবে’।

তিনি আরও বলেন, ‘আদালত পুলিশকে ডাইরেকশন দিয়েছেন, দুদককে ডাইরেকশন দিয়েছেন, তাকে (তারেক) গ্রেফতার করার জন্য। এ রায়টি কার্যকরী হবে তিনি (তারেক) যেদিন গ্রেফতার হবেন অথবা আত্মসমর্পণ করবেন, সেদিন থেকে’।

তারেক রহমান আপিল করতে পারবেন কি-না- এ প্রশ্নের জবাবে খুরশীদ আলম খান বলেন, ‘তিনি আপিল করতে পারবেন, যদি আত্মসমর্পণ করে কারাগারে যান। সেটা ৩০ দিনের মধ্যে করতে হবে’।

বাংলাদেশ সময়: ১৩৪৪ ঘণ্টা, জুলাই ২১, ২০১৬
ইএস/এএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa