ঢাকা, বৃহস্পতিবার, ২৪ অগ্রহায়ণ ১৪২৮, ০৯ ডিসেম্বর ২০২১, ০৪ জমাদিউল আউয়াল ১৪৪৩

আইন ও আদালত

অনলাইনে ছুটি নিতে পারবেন নিম্ন আদালতের বিচারকরা

ইলিয়াস সরকার, সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯১২ ঘণ্টা, অক্টোবর ২৪, ২০১৬
অনলাইনে ছুটি নিতে পারবেন নিম্ন আদালতের বিচারকরা

ঢাকা: বিচার বিভাগের ডিজিটালাইজেশনের অংশ হিসেবে ১ নভেম্বর থেকে ২১ জেলায় অনলাইনের (ই-অ্যাপ্লিকেশন সফটওয়্যার) মাধ্যমে নৈমিত্তিক ছুটি ও কর্মস্থল ত্যাগ সংক্রান্ত আবেদন করতে পারবেন নিম্ন আদালতের বিচারকরা।

এ বিষয়ে সোমবার (২৪ অক্টোবর) একটি বিজ্ঞপ্তি জারি করেছেন হাইকোর্ট বিভাগ।

হাইকোর্ট বিভাগের ভারপ্রাপ্ত ডেপুটি রেজিস্ট্রার (প্রশাসন) মোহাম্মদ কামাল হোসেন শিকদার স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

সোমবার সন্ধ্যায় মোহাম্মদ কামাল হোসেন শিকদার বাংলানিউজকে বলেন, ছুটির দরকার হলে অনেক দূর থেকে ছুটির আবেদন করা অনেক কঠিন। তাই  ই-অ্যাপ্লিকেশন সফটওয়্যার এর মাধ্যমে সহজেই অনলাইনে ছুটির আবেদন করতে পারবেন।

বিজ্ঞপ্তিতে বলা হয়, গত বছরের ২ জুন সুপ্রিম কোর্টের পক্ষ থেকে দ্রুত বিচার নিষ্পত্তির লক্ষ্যে দেশের বিভিন্ন আদালতে কর্মরত সকল পর্যায়ের বিচার বিভাগীয় কর্মকর্তাদের সাপ্তাহিক ছুটির দিনেও কর্মস্থলে থাকার নির্দেশনা দেওয়া হয়। এ কারণে বিচারকরা কর্মস্থল ত্যাগসহ নৈমিত্তিক ছুটি গ্রহণের বিষয়ে সুপ্রিম কোর্টের রেজিস্ট্রারকে অবহিত করলেও আধুনিক তথ্য প্রযুক্তির ব্যবহার ব্যতিরেকে দ্রুত তথ্য সেবা প্রদান করা সম্ভব হচ্ছে না। সে কারণে ‍অধঃস্তন আদালতের বিচারকদের কর্মস্থল ত্যাগসহ নৈমিত্তিক ছুটি গ্রহণের বিষয়টি দ্রুত ও কার্যকরভাবে নিষ্পত্তি করার লক্ষ্যে ই-অ্যাপ্লিকেশন সফটওয়্যার চালু করা হয়েছে। ইতিমধ্যে ই-অ্যাপ্লিকেশন সফটওয়্যার  প্রস্তুত করা হয়েছে।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, প্রাথমিকভাবে সফটওয়্যারটি বাংলাদেশের সকল আদালতে প্রয়োগ না করে পরীক্ষামূলকভাবে প্রয়োগের জন্য ২১ জেলা বাছাই করা হয়েছে। পরবর্তীতে সকল আদালতে ই-অ্যাপ্লিকেশন সফটওয়্যার চালু করা হবে।

জেলাগুলো হচ্ছে- কক্সবাজার, নোয়াখালী, দিনাজপুর, কুড়িগ্রাম, গাইবান্ধা, ফেনী, মৌলভীবাজার, সিলেট, বরগুনা, পটুয়াখালী, ভোলা, সাতক্ষীরা, খুলনা, যশোর, গাজীপুর, ঢাকা, পাবনা, নারায়ণগঞ্জ, নাটোর, চাঁপাইনবাবগঞ্জ ও হবিগঞ্জ।

বাংলাদেশ সময়: ১৯০১ ঘণ্টা, অক্টোবর ২৪, ২০১৬
আরআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa