ঢাকা, বৃহস্পতিবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৮ এপ্রিল ২০২৪, ০৮ শাওয়াল ১৪৪৫

আইন ও আদালত

‘বিচার বিভাগ অচিরেই এশিয়ার রোল মডেল হবে’

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২৬ ঘণ্টা, অক্টোবর ৩১, ২০১৬
‘বিচার বিভাগ অচিরেই এশিয়ার রোল মডেল হবে’

ঢাকা: বিচার বিভাগের সার্বিক উন্নয়নে সবার প্রত্যাশিত সহযোগিতায় বিচার বিভাগ অচিরেই এশিয়ার রোল মডেল হিসেবে প্রতিষ্ঠিত হবে বলে দৃঢ়ভাবে বিশ্বাস করেন প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা।

বিচার বিভাগ পৃথকের ৯ম বর্ষপূর্তিতে সুপ্রিম কোর্টের ওয়েবসাইটে প্রকাশিত এক বাণীতে সোমবার (৩১ অক্টোবর) এ কথা বলেন প্রধান বিচারপতি।

প্রধান বিচারপতি বলেন, নানা প্রতিকূলতা সত্ত্বেও বিচার বিভাগীয় ম্যাজিস্ট্রেটগণ তাদের ওপর অর্পিত দায়িত্ব যথাযথভাবে পালন করছেন বিধায় মামলা নিষ্পত্তির হার ক্রমান্বয়ে বৃদ্ধি পাচ্ছে।

নির্বাহী বিভাগ থেকে বিচার বিভাগ পৃথকীকরণের ৯ম বর্ষ পূর্তি উপলক্ষে বিচার বিভাগীয় কর্মকর্তা এবং বিচার বিভাগ সংশ্লিষ্টদের উদ্দেশ্য করে প্রধান বিচারপতি বলেন, সবাইকে তাদের ওপর অর্পিত দায়িত্ব সুষ্ঠুভাবে পালনে নিরন্তর প্রচেষ্টার জন্য সাধুবাদ জানাই। তবে বিচারকদের মামলা দায়ের ও নিষ্পত্তির পরিমাণের ব্যবধান শূন্যের পর্যায়ে নামিয়ে আনতে হবে।

বিচার বিভাগীয় কর্মকর্তারা সততা, দক্ষতা, দ্রুততা ও নিরপেক্ষতার সাথে বিচারকার্য পরিচালনার মাধ্যমে একটি অধিকতর গতিশীল ও জনবান্ধব এবং জনগণের আস্থাভাজন বিচার বিভাগ প্র্রতিষ্ঠার সংগাম অব্যাহত রাখবেন বলেও আশা প্রকাশ করেন প্রধান বিচারপতি।

বাণীতে প্রধান বিচারপতি আরও বলেন, বিচার বিভাগের সার্বিক উন্নয়নে সবার প্রত্যাশিত সহযোগিতায় বিচার বিভাগ অচিরেই এশিয়ার রোল মডেল হিসেবে প্রতিষ্ঠিত হবে বলে আমার দৃঢ় বিশাস।

** বাহাত্তরের সংবিধানের ১১৬ অনুচ্ছেদ পুনর্প্রবর্তন সময়ের দাবি

বাংলাদেশ সময়: ২০২০ ঘণ্টা, অক্টোবর ৩১, ২০১৬
ইএস/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad