ঢাকা, শনিবার, ২০ অগ্রহায়ণ ১৪২৮, ০৪ ডিসেম্বর ২০২১, ২৮ রবিউস সানি ১৪৪৩

আইন ও আদালত

বিসিএস নন ক্যাডারদের বেতন বৈষম্যে রুল

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯০৬ ঘণ্টা, নভেম্বর ১, ২০১৬
বিসিএস নন ক্যাডারদের বেতন বৈষম্যে রুল

ঢাকা: বিসিএস পরীক্ষায় উত্তীর্ণ হয়ে নন ক্যাডারে নিয়োগপ্রাপ্তদের সঙ্গে সরকারি কর্ম কমিশনের (পিএসসি) মাধ্যমে নিয়োগপ্রাপ্ত নন ক্যাডার কর্মকর্তাদের বেতন বৈষম্য নিয়ে রুল জারি করেছেন হাইকোর্ট।

এক রিট আবেদনের প্রাথমিক শুনানি নিয়ে মঙ্গলবার (০১নভেম্বর) বিচারপতি ওবায়দুল হাসান ও বিচারপতি কৃষ্ণা দেবনাথের হাইকোর্ট বেঞ্চ এই রুল জারি করেন।

চার সপ্তাহের মধ্যে জনপ্রশাসন মন্ত্রণালয়ের সচিব,আইন মন্ত্রণালয়ের সচিব, অর্থ মন্ত্রণালয়ের অর্থবিভাগের সচিব, অর্থমন্ত্রণালয়ের বাস্তবায়ন উপ বিভাগের অতিরিক্ত সচিব এবং সরকারি কর্ম কমিশনের সচিবকে রুলের জবাব দিতে বলা হয়েছে।

আদালতে রিট আবেদনের পক্ষে শুনানি করেন আইনজীবী খোন্দকার শাহরিয়ার শাকির এবং রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল মোতাহের হোসেন সাজু।

২৮তম থেকে ৩৩তম বিসিএস পরীক্ষায় উত্তীর্ণ ৪৭ জন ব্যক্তি বাদী হয়ে এ রিট করেন। যারা ২৮টি অধিদপ্তর, বিভাগ এবং মন্ত্রণালয়ে চাকরিরত আছেন।

পরে শাকির খোন্দকার বলেন, চলতি বছরের ২০ এপ্রিল এক গেজেটে চাকরি (বেতন ও ভাতাদি) আদেশ, ২০১৫ এর মাধ্যমে জারিকৃত ৯ম জাতীয় বেতন স্কেল, ২০১৫ এর একটি সংশোধনী আনা হয়।

ওই সংশোধনী অনুযসারে বিসিএস নন ক্যাডারভুক্তদের চেয়ে পিএসসির মাধ্যমে নিয়োগ প্রাপ্ত নন-ক্যাডাররা একটি ইনক্রিমেন্ট বেশি পাবে। এর ফলে জনপ্রশাসনের অধীন সরকারি পদসমূহের মর্যাদা এবং বেতন নির্ধারণে বৈষম্য এবং অসুবিধার সৃষ্টি হয়।

এ বৈষম্য দূর করতে জন্য তাদের ৯ম পে-স্কেল ২০১৫ তে বিসিএস ক্যাডারভুক্ত কর্মকর্তাদের এবং পিএসসির মাধ্যমে নন-ক্যাডার পদে নিয়োগপ্রাপ্ত কর্মকর্তাদের সাথে সমমর্যাদায় অন্তর্ভুক্ত কেন করা হবে না- তা জানতে চেয়ে হাইকোর্ট রুল জারি করেছেন বলে জনিয়েছেন শাহরিয়ার সাকির।

বাংলাদেশ সময়: ১৯০২ ঘণ্টা, নভেম্বর ০১, ২০১৬
ইএস/এমজেএফ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa