ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

আইন ও আদালত

পুঠিয়ায় শিশু নির্যাতনে জড়িতদের বিরুদ্ধে কি ব্যবস্থা: হাইকোর্ট

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫১৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৭, ২০১৭
পুঠিয়ায় শিশু নির্যাতনে জড়িতদের বিরুদ্ধে কি ব্যবস্থা: হাইকোর্ট

ঢাকা: রাজশাহীর পুঠিয়া উপজেলার বারোইপাড়া গ্রামের ১২ বছরের শিশু নাজমুল হককে নির্যাতনের ঘটনায় জড়িতদের বিরুদ্ধে কি পদক্ষেপ নেওয়া হয়েছে- তা জানতে চেয়েছেন হাইকোর্ট।

সাতদিনের মধ্যে রাজশাহীর পুলিশ সুপার ও পুঠিয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তাকে (ওসি) এ বিষয়ে আদালতে প্রতিবেদন দাখিলের নির্দেশ দেওয়া হয়েছে।

এক রিট আবেদনের শুনানি নিয়ে সোমবার (২৭ ফেব্রুয়ারি) বিচারপতি নাইমা হায়দার ও বিচারপতি আবু তাহের মো. সাইফুর রহমানের বেঞ্চ রুলসহ এ নির্দেশ দেন।

রুলে ঘটনার সঙ্গে জড়িতদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণে সংশ্লিষ্টদের নিষ্ক্রিয়তা কেন অবৈধ ঘোষণা করা হবে না- তা জানতে চেয়েছেন হাইকোর্ট।

দুই সপ্তাহের মধ্যে এ রুলের জবাব দিতে বলা হয়েছে।

আগামী ০৭ মার্চ এ বিষয়ে পরবর্তী শুনানির দিন ধার্য করেছেন হাইকোর্ট।

গত ২২ ফেব্রুয়ারি শিশু নির্যাতনের ঘটনা একটি ইংরেজি দৈনিকে দেখে রিট আবেদনটি দায়ের করেন সুপ্রিম কোর্টের দুই আইনজীবী ব্যারিস্টার আবদুল্লাহ মাহমুদ হাসান ও ব্যারিস্টার আরাফাত হোসেন খান।

আদালতে আবেদনের আইনজীবী ছিলেন ব্যারিস্টার মীর হেলালউদ্দিন ও ব্যারিস্টার সাইফুর রহমান। রাষ্ট্রপক্ষে ডেপুটি অ্যাটর্নি জেনারেল মোখলেছুর রহমান উপস্থিত ছিলেন।

আইনজীবীরা জানান, নাজমুল বাসের হেলপার হিসেবে কাজ করতো। গাড়ির অনবোর্ড সিডির তার ছিঁড়ে ফেলার অভিযোগে গত ২১ ফেব্রুয়ারি দুর্বৃত্তরা তাকে মারধর করে। এরপর তার মাথার চুল কামিয়ে, মুখে পোড়া মবিল মাখিয়ে দেয়। পরে পুলিশ তাকে রক্তাক্ত অবস্থায় উদ্ধার করে।

কিন্তু এ ঘটনায় কোনো মামলা হয়নি। এ নিয়ে গত ২২ ফেব্রুয়ারি একটি ইংরেজি জাতীয় দৈনিকে সংবাদ প্রকাশিত হয়। এ অবস্থায় প্রতিবেদনটি যুক্ত করে রিট করেন আইনজীবীরা।

বাংলাদেশ সময়: ২১১৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৭, ২০১৭
ইএস/এএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।