ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

আইন ও আদালত

গ্যাসের মূল্যবৃদ্ধি হাইকোর্টে স্থগিত

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৬৪৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৮, ২০১৭
গ্যাসের মূল্যবৃদ্ধি হাইকোর্টে স্থগিত

ঢাকা: দ্বিতীয় দফায় গ্যাসের দাম বাড়‍ানোর সরকারি সিদ্ধান্ত ছয়মাসের জন্য স্থগিত করেছেন হাইকোর্ট।

ফলে আগামী ০১ জুন থেকে ৯০০ টাকা ও ৯৫০ টাকা মূল্য নির্ধারণ করে গ্যাসের দাম বাড়ানোর সিদ্ধান্ত স্থগিত থাকবে। তবে প্রথম দফায় বাড়িয়ে বুধবার (০১ মার্চ) থেকে ৭৫০ টাকা ও ৮০০ টাকা মূল্য নির্ধারণের সিদ্ধান্ত বাস্তবায়নে কোনো বাধা থাকলো না।

গ্যাসের দাম বাড়ানোর বৈধতা চ্যালেঞ্জ করে জনস্বার্থে দায়ের করা রিটের শুনানি শেষে মঙ্গলবার (২৮ ফেব্রুয়ারি) বিচারপতি মইনুল ইসলাম চৌধুরী ও বিচারপতি জে বি এম হাসানের হাইকোর্ট বেঞ্চ রুলসহ এ স্থগিতাদেশ দেন।

রুলে গত ২৩ ফেব্রুয়ারি গণবিজ্ঞপ্তি জারি করে গ্যাসের দাম বাড়ানো কেন অবৈধ ও আইনগত কর্তৃত্ব বহির্ভূত হবে না- তা জানতে চেয়েছেন হাইকোর্ট।
বাংলাদেশ অ্যানার্জি রেগুলেটরি কমিশনের (বিইআরসি) চেয়ারম্যান ও সচিবকে রুলের জবাব দিতে বলা হয়েছে।

সোমবার (২৭ ফেব্রুয়ারি) রিটটি দায়ের করেন কনজুমার অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (ক্যাব) কনজুমার কমপ্লেইন হ্যান্ডলিং ন্যাশনাল কমিটির আহ্বায়ক স্থপতি মোবাশ্বের হোসেন। রিটে গ্যাসের দাম বাড়ানো সংক্রান্ত বিইআরসি’র জারি করা বিজ্ঞপ্তির কার্যকারিতা স্থগিত চাওয়া হয়।

রিটের পক্ষে আদালতে শুনানি করেন আইনজীবী মোহাম্মদ সাইফুল আলম। রাষ্টপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল মোতাহার হোসেন সাজু্।

আদালতে সাইফুল আলম বলেন, ‘বাংলাদেশ অ্যানার্জি রেগুলেটরি কমিশন আইন-২০০৪’- এর ৩৪ ধারা বলা হয়েছে, ‘কমিশন কর্তৃক নির্ধারিত ট্যারিফ কোন অর্থ বৎসরে একবারের বেশী পরিবর্তন করা যাইবে না, যদি না জ্বালানী মূল্যের পরিবর্তনসহ
অন্য কোনরূপ পরিবর্তন ঘটে’৷

কিন্তু সরকার গত ২৩ ফেব্রুয়ারি গণবিজ্ঞপ্তি জারি করে ০১ মার্চ ও ০১ জুন থেকে দুই দফায় গ্যাসের দাম বাড়িয়েছে।

এরপর আদালত দ্বিতীয় দফায় গ্যাসের দাম বৃদ্ধির ওপর ছয়মাসের স্থগিতাদেশ দিয়ে রুল জারি করেন।

আইনজীবী সাইফুল আলম পরে জানান, ‘বাংলাদেশ অ্যানার্জি রেগুলেটরি কমিশন আইন-২০০৪’ অনুসারে বছরে একবারের বেশি গ্যাসের মূল্যবৃদ্ধির সুযোগ নেই। অথচ এ দফায় একবারেই দুই ধাপে মূল্যবৃদ্ধির সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তাছাড়া গণশুনানির মাধ্যমে ৯০ দিন পর গ্যাসের মূল্য বৃদ্ধির কথা। ফলে এবারের মূল্যবৃদ্ধিতে আইনের সেসব বিধানের ব্যত্যয় ঘটেছে।

গত ২৩ ফেব্রুয়ারি বিকেলে রাজধানীর কারওয়ানবাজারে বিইআরসি ভবনে সংবাদ সম্মেলন করে এ দাম বৃদ্ধির ঘোষণা দেন বিইআরসি’র চেয়ারম্যান মনোয়ার ইসলাম।

বিইআরসি’র ঘোষণা অনুসারে, ০১ মার্চ থেকে প্রতি চুলা গ্যাসের জন্য খরচ করতে হবে ৭৫০ টাকা। এটি ০১ জুন থেকে ফের বেড়ে দাঁড়ানোর সিদ্ধান্ত ছিল ৯০০ টাকায়। আর ০১ মার্চ থেকে দুই চুলা গ্যাসের জন্য খরচ যাবে ৮০০ টাকা, যা জুনে গিয়ে ফের বেড়ে হওয়ার কথা ছিল ৯৫০ টাকা।

অন্যদিকে ০১ মার্চ থেকে প্রতি ঘনমিটার সিএনজি গ্যাসের দাম হবে ৩৮ টাকা। এটি ০১ জুনে গিয়ে দাঁড়াবে ৪০ টাকা। মার্চ থেকে গ্যাসের বাণিজ্যিক ইউনিট প্রতি খরচ যাবে ১৪.২০ টাকা আর জুন থেকে এ ক্ষেত্রে খরচ করতে হবে ১৭.৪০ টাকা।

বর্তমানে এক চুলায় গ্যাসের দাম রাখা হচ্ছে ৬০০ টাকা আর দুই চুলায় পড়ছে ৬৫০ টাকা।

বাংলাদেশ সময়: ১২৪০ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৮, ২০১৭
ইএস/এসএইচ/এএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।