ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

আইন ও আদালত

চট্টগ্রামে অবৈধ ইটভাটা বন্ধে হাইকোর্টের আদেশ স্থগিত হয়নি

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮২৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ১০, ২০২১
চট্টগ্রামে অবৈধ ইটভাটা বন্ধে হাইকোর্টের আদেশ স্থগিত হয়নি

ঢাকা: অবৈধভাবে পরিচালিত চট্টগ্রামের সব ইটভাটা বন্ধে হাইকোর্টের আদেশ স্থগিত করেননি আপিল বিভাগের চেম্বার আদালত। এ বিষয়ে শুনানির জন্য আপিল বিভাগের নিয়মিত বেঞ্চে ১৬ আগস্ট আবেদনটি পাঠানোর আদেশ দিয়েছেন।

চট্টগ্রামে লোহাগড়ার ১১টি ইটভাটার পক্ষে হাইকোর্টের আদেশের বিরুদ্ধে করা আবেদনে বুধবার (১০) এ আদেশ দেন আপিল বিভাগের বিচারপতি ওবায়দুল হাসান।

রিটকারী পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট মনজিল মোরসেদ, ইটভাটা মালিকদের পক্ষে ছিলেন অ্যাডভোকেট মো. মমতাজ উদ্দিন ফকির এবং পরিবেশ অধিদপ্তরের পক্ষে ছিলেন অ্যাডভোকেট সৈয়দ কামরুল হোসেন।

পরে মনজিল মোরসেদ বলেন, জনস্বার্থে হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশের (এইচআরপিবি) দায়ের করা রিট পিটিশন শুনানি শেষে গত ১৪ ডিসেম্বর হাইকোর্ট এক আদেশে অবৈধভাবে পরিচালিত চট্টগ্রামের সব ইটভাটা বন্ধ করার নির্দেশ দেন। এ আদেশ চ্যালেঞ্জ করে লোহগড়ার ১১টি ইটভাটার মালিক আপিল দায়ের করলে প্রধান বিচারপতি মামলাটি শুনানির জন্য বিচারপতি ওবায়দুল হাসানের আদালতে পাঠান।

শুনানিতে আপিলকারীর পক্ষে হাইকোর্টের আদেশ স্থগিত এবং উচ্ছেদের উপর স্থিতাবস্থার আবেদন করা হয়। আদালত তাদের আবেদন অনুসারে হাইকোর্টের আদেশ স্থগিত বা উচ্ছেদের উপর স্থিতাবস্থা দেননি। আর আপিল শুনানির জন্য ১৬ আগস্ট তারিখ নির্ধারণ করেন। এ আদেশের ফলে চট্টগ্রামের লোহাগড়ায় লাইসেন্স ছাড়া পরিচালিত সব ইটভাটা বন্ধে আর কোনো বাধা নেই বলে জানিয়েছেন আইনজীবী মনজিল মোরসেদ।

আবেদনকারী লোহগড়ার ১১ ইটভাটা হলো- শাহ মজিদা ব্রিক, এ এইচ ব্রিকস, শাহ জব্বারিয়া ব্রিক ফিল্ড, বার আওলিয়া ব্রিক ফিল্ডস, রুন্তী ব্রিক ম্যানুফাকচারার, আরর ব্রিক ম্যানুফাকচারার,পদ্মা ব্রিকস, মহাজন মসজিদ ব্রিকস, শাহ জব্বারিয়া ব্রিকস, পুটিভিলা মাওলানা ব্রিকস ম্যানুফাকচারার এবং খাজা ব্রিকস।

বাংলাদেশ সময়: ১৮১৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ১০, ২০২১
ইএস/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।