ঢাকা, বুধবার, ২০ ভাদ্র ১৪৩১, ০৪ সেপ্টেম্বর ২০২৪, ০০ রবিউল আউয়াল ১৪৪৬

আইন ও আদালত

বুড়িগঙ্গার আদি চ্যানেলে ৭৪ স্থাপনা উচ্ছেদের নির্দেশ

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৫২ ঘণ্টা, মার্চ ১৮, ২০২১
বুড়িগঙ্গার আদি চ্যানেলে ৭৪ স্থাপনা উচ্ছেদের নির্দেশ

ঢাকা: ঢাকার হাজারীবাগ ও কামরাঙ্গীরচর এলাকায় বুড়িগঙ্গা নদীর অংশ ‘আদি চ্যানেল’ এর জায়গায় সিএস/আরএস জরিপ অনুসারে চিহ্নিত ৭৪টি স্থাপনা, মাটি ভরাট এবং দখল তিন মাসের মধ্যে উচ্ছেদ করার নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

এর মধ্যে রয়েছে টিনশেড বাড়ি, চারতলা ভবন, একতলা ভবন, মাটি ভরাট, মসজিদের আংশিক স্থাপনাসহ ব্যক্তি মালিকানাধীন বাড়ি, সরকারি হাসপাতাল, কারখানা এবং সুপার মার্কেট।

বৃহস্পতিবার (১৯ মার্চ) বিচারপতি গোবিন্দ চন্দ্র ঠাকুর এবং বিচারপতি মোহাম্মদ উল্লাহর হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

ঢাকার জেলা প্রশাসক এবং বিআইডব্লিউটিএর চেয়ারম্যানকে এ নির্দেশনা বাস্তবায়ন করতে বলা হয়েছে। পুলিশের মহাপরিদর্শক, ঢাকা মহানগর পুলিশ কমিশনার এবং র‌্যাবের ডিজিকে অভিযানে সব ধরনের সহযোগিতা করতে বলা হয়েছে।

আদালতে আবেদনের পক্ষে ছিলেন অ্যাডভোকেট মনজিল মোরসেদ। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল অরবিন্দ কুমার রায়।

পরিবেশ অধিদপ্তরের পক্ষে ছিলেন অ্যাডভোকেট আমাতুল করিম।

পরে মনজিল মোরসেদ জানান, বুড়িগঙ্গার নদীর আদি চ্যানেল (হাজারীবাগ ও কামরাঙ্গীরচর) এলাকায় দখলকৃত ৭৪টি অবৈধ স্থাপনা তিন মাসের মধ্যে উচ্ছেদ করার নির্দেশ দিয়েছেন হাইকোর্ট, যার মধ্যে রয়েছে টিনশেড বাড়ি, চারতলা ভবন, একতলা ভবন, মাটি ভরাট, মসজিদের আংশিক স্থাপনাসহ ব্যক্তি মালিকানাধীন বাড়ি, সরকারি হাসপাতাল, কারখানা ও সুপার মার্কেট। আদালতের আদেশ অনুসারে পদক্ষেপ নিয়ে আগামী ২৬ জুনের মধ্যে ঢাকার জেলা প্রশাসক এবং বিআইডব্লিউটিএর চেয়ারম্যানকে প্রতিবেদন দাখিলের নির্দেশ দিয়েছেন।

হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশ একটি জনস্বার্থের মামলায় বুড়িগঙ্গা নদীর আদি চ্যানেল এলাকায় নদীর জায়গা দখলকারীদের চিহ্নিত করার জন্য জরিপের নির্দেশনা চেয়ে আবেদন দাখিল করেন।

ওই আবেদনের শুনানি নিয়ে গত বছরের ১২ অক্টোবর জরিপ করার নির্দেশ দেন হাইকোর্ট। নির্দেশনা অনুসারে জরিপের জন্য ১০ সদস্য বিশিষ্ট কমিটি গঠন করা হয় এবং কয়েকমাস জরিপ শেষে নদীর জায়গা দখলকারীদের তালিকা হলফনামা আকারে আদালতে দাখিল করা হয়। এরপর আদালত বৃহস্পতিবার এ আদেশ দেন।

বাংলাদেশ সময়: ১৫৫২ ঘণ্টা, মার্চ ১৮, ২০২১
ইএস/এফএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।